Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 1.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৭-২০১১

পররাষ্ট্রমন্ত্রী বানানো হবে আবুল হোসেনকে!

পররাষ্ট্রমন্ত্রী বানানো হবে আবুল হোসেনকে!
পদ্মা সেতু নিয়ে দুর্নীতির অভিযোগের পর মন্ত্রিপরিষদে রদবদল হয়েছে। কিন্তু সেখানেই শেষ নয়। বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে আসতে পারে পরিবর্তন। সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে বানানো হতে পারে নতুন পররাষ্ট্রমন্ত্রী। সরকার তখন তার একমুখী পররাষ্ট্রনীতি পরিবর্তন করে পূর্বদিকে নজর দিতে পারে। প্রোব ম্যাগাজিনের সামপ্রতিক ইস্যুতে (ভলিউম ১০, ইস্যু ১৪, ২০১১) এক রিপোর্টে এসব কথা বলা হয়েছে। এর শিরোনাম- ‘ফরেন মিনিস্ট্রি ফর আবুল হোসেন?’ এতে বলা হয়, বহুআলোচিত মন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে শেষ পর্যন্ত যোগাযোগ মন্ত্রণালয় ছেড়ে যেতে হয়েছে। পদ্মা সেতু প্রকল্প নিয়ে সরকারের চিঠি বিশ্বব্যাংক গ্রহণ করেনি। উল্টো তারা বলে দিয়েছে, এ দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। তারা জানতে চায়, এ বিষয়ে সরকার কি পদক্ষেপ নিয়েছে। তাদের মূল বিবাদ ছিল যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে নিয়ে। এ নিয়ে তারা অর্থমন্ত্রী ও অর্থ উপদেষ্টাকে চিঠি লিখেছেন। তাতে বলা হয়েছে, এ দুর্নীতির বিষয়ে সরকার পদক্ষেপ না নেয়া পর্যন্ত বিশ্বব্যাংক এ প্রকল্পের জন্য কোন তহবিল ছাড় দেবে না। এমন অবস্থার পরিপ্রেক্ষিতে, যোগাযোগ মন্ত্রণালয় থেকে সরিয়ে দেয়া হয় সৈয়দ আবুল হোসেনকে। তাকে নবগঠিত তথ্য ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের ইনচার্জ বানানো হয়।
কাহিনী এখানেই শেষ নয়। সৈয়দ আবুল হোসেন সফলতার সঙ্গে পদ্মা সেতু নিয়ে চীনা কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা করেছেন। বাংলাদেশকে বর্তমান অর্থনৈতিক সঙ্কট থেকে বেরিয়ে আসতে তিনি চীনের সহায়তাও চান। যদি এসব বিষয় সফলতার সঙ্গে তিনি সম্পন্ন করতে পারেন তাহলে মন্ত্রিপরিষদে ফের একটি পরিবর্তন দেখা যেতে পারে। সে ক্ষেত্রে সৈয়দ আবুল হোসেনকে প্রকৃতপক্ষে বানানো হতে পারে পররাষ্ট্রমন্ত্রী। এর মধ্য দিয়ে দেশের পররাষ্ট্রনীতিতে পরিষ্কার একটি পরিবর্তন আসতে পারে। তখন বঙ্গোপসাগরে সোনাদিয়া গভীর সমুদ্রবন্দরের নির্মাণকাজ চীনকে উপহার দেয়া হতে পারে। বিশ্লেষকরা এ অবস্থায় মনে করেন, সরকার তার একমুখী পররাষ্ট্রনীতিতে পরিবর্তন আনতে পারে। অধিক নজর দিতে পারে পূর্বদিকে। এখানে প্রশ্ন হলো- প্রতিবেশীরা তা নিয়ে কেমন প্রতিক্রিয়া দেখাবে?

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে