Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০ , ২০ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১৬-২০২০

মেহেরপুরে পালিত হচ্ছে ঐতিহাসিক মুজিবনগর দিবস

মেহেরপুরে পালিত হচ্ছে ঐতিহাসিক মুজিবনগর দিবস

মেহেরপুর, ১৭ এপ্রিল - আজ ১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একদিন।

মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এ বৈদ্যনাথতলাকে মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন হয় বাংলাদেশ।

প্রতি বছর নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হলেও এবার করোনাভাইরাসের কারণে স্থানীয় আওয়ামী লীগ ও প্রশাসন সংক্ষিপ্তভাবে মুজিবনগর দিবস পালন করছে। মানা হচ্ছে সামাজিক দূরত্ব।

শুক্রবার (১৭ এপ্রিল) সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুজিবনগর আম্রকাননে শেখ হাসিনা মঞ্চের সামনে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের সূচনা করা হয়। পরে সেখানে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক আতাউল গনি। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার এস এম মুরাদ আলী।

পরে মুজিবনগর স্মৃতিসৌধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তারা। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এছাড়াও দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে জেলা প্রশাসন ও আওয়ামী লীগ।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৭ এপ্রিল

মেহেরপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে