Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ , ৩ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৫-২০১১

ফিনল্যান্ডে রূপসী বাংলার আত্মপ্রকাশ

ফিনল্যান্ডে রূপসী বাংলার আত্মপ্রকাশ
বস্তুত বাঙালির ইতিহাসে যেসব গৌরবগাঁথা আছে তন্মধ্যে সোনালী হরফে যে নামটি চির স্মরণীয় হয়ে থাকবে চিরকাল, সেটি ১৬ ডিসেম্বরের বিজয় দিবস। বাঙালি বিজয় ছিনিয়ে আনতে জানে। বীর বাঙালি কোনো দিন পরাজয় মানে না। আর এই চিরসত্য বিজয়ের দিনে ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশীরা দলমত নির্বিশেষে সবাই মিলে রূপসী বাংলা সমিতি নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘ্টায়।

এজন্য রাজধানী হেলসিংকির ভাল্লিলায়এক আলোচনা সভা ও নৈশভজের আয়োজন করে ফিনল্যান্ড প্রবাসীরা।  কোরআন তেলোয়াত পাঠের মধ্য দিয়ে রূপসী বাংলা সমিতির এ দিবসের কার্যসূচী সূচনা হয়।  অনুষ্ঠানের শুরুতে শহীদ মুক্তিযোদ্ধা ও জাতীয় নেতৃবৃন্দদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে নিপীড়ন-নির্যাতন থেকে মুক্তির লক্ষ্যে ঝাঁপিয়ে পড়া ৩০ লক্ষ বীর শহীদদের সশ্রদ্ধ চিত্তে স্মরণ করে আলোচনা সভায় বক্তারা বলেন, বিজয় দিবস আমাদের স্বাধীনতা যুদ্ধের ঐতিহাসিক এক মুহূর্তের অবিস্মরণীয় দিন। মহান বিজয় দিবস। লাখো শহীদের রক্তস্নাত গৌরবমণ্ডিত বিজয়ের দিন। আজ থেকে ৪০ বছর আগে আজকের প্রভাত বয়ে এনেছিলো বাঙালির জীবনের সবচেয়ে স্মরণীয় মুহূর্ত। ১৭৫৭ সালে পলাশীর আম্রকাননে স্বাধীনতার যে সূর্য অস্তমিত হয়েছিল সেটির উদয় ঘটে একাত্তরের ১৬ ডিসেম্বরে। ৯১ হাজার ৫৪৯ পাকিস্তানী সৈন্য পৃথিবীর যুদ্ধ ইতিহাসে প্রথমবারের মত প্রকাশ্যে আত্মসমর্পণ করেছিলো। নত মস্তকে পাকিস্তানী বাহিনীর পরাজয়ের মধ্য দিয়ে পৃথিবীতে নতুন এক জাতি রাষ্ট্র হিসাবে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে। মুক্তিকামী বাঙালিরা একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসাবে মুক্ত বাংলাদেশে বিজয়ের পতাকা উড়ায়। আজ বাঙালি জাতির জীবনে সবচেয়ে বড় অর্জনের দিন।

কোরআন থেকে তেলোয়াত-এ কালাম পাঠ করেন মোঃ আলাউদ্দিন। বিজয় দিবসের এই আনন্দঘন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আলী মোঃ রমজান। মুজিবুর রহমান হিরকের পরিচালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মোঃ শরীফুল ইসলাম,মোস্তফা আজাদ বাপ্পি, জামান সরকার মনির, মোঃ জাহাঙ্গীর আলম ও  মোঃ মাইনুল ইসলাম। প্রবাসী বাংলাদেশীদের মধ্যে উপস্থিত ছিলেন ইকবাল হোসেন বকুল, লিমন চৌধূরী, আবদুল লতিফ, মাসুদ খান, বাহার মোঃ সানাউল্লাহ, খন্দকার এনামুল হক শাহীন, সাইফুল আলম খান তপন, সহিদ রেজুয়ান, মিলন কায়সার, আবদুল কাইয়ুম, মোঃ আওলাদ হোসেন, মিজানুর রহমান মিঠু, আনন্দ, তাপস খান, গাজী সামসুল আলম, নিজামউদ্দিন নিজাম,  বদরুম মুনীর ফেরদৌস, স্বপন মোঃ মুজিবুল্লাহ, মোঃ ইউসুফ কামাল পাপ্পু, মঞ্জুর রহমান, তাপস খান, মোঃ আনোয়ার হোসেন, অভি ভাট্টাচার্য, মোঃ জামাল, মোঃ খালেদুল ইসলাম জিতু, শেখ সোহেল, গাজী শামসুল আলম, মোস্তাক সরকার, শাখাওয়াত হোসেন, শেখ সেলিম, আরিফুল ইসলাম, মোঃ আনোয়ার হোসেন, মহিবুল ইসলাম, নাসিরউদ্দিন মজুমদার, জাহিদ চৌধূরী, সাইফুল ইসলাম, রাইসুল ইসলাম, মিলন কায়সার, নাজমুল হাসান লিটন, সাজিদ খান জনি, সৌরভ, রফিকুল ইসলাম, প্রিন্স, কামাল, বিপ্লব, সপনীল, নাসির খান, আব্দুল কুদ্দুস, সাত্তার, মোঃ হাসিব, রিপন কায়সার, আজিজুর রহমান, মোঃ সাইম, পিংকু, ওজায়ের মোঃ উজ্জল প্রমুখ। রূপসী বাংলা সমিতির কার্যক্রম পরিচালনা ও আগামী ৬ মাসের মধ্যে একটি পূর্ণাংগ কার্যকরী পরিষদ গঠনের দায়িত্ব দিয়ে ৮১ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। এই আহবায়ক কমিটির সদস্যরা হলেন- আহবায়ক মোস্তফা আজাদ বাপ্পি ও যুগ্ম আহবায়ক মোঃ জাহাঙ্গীর আলম, স্বপন মুজিবুল্লাহ, মিজানুর রহমান মিঠু, সাইফুল আলম খান তপন, মাসুদ খান, মিলন কায়সার ও মোঃ আনোয়ার হোসেন।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে