Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 4.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৫-২০১৩

জাবি ‘ছাড়লেন’ অধ্যাপক আনোয়ার


	জাবি ‘ছাড়লেন’ অধ্যাপক আনোয়ার

ঢাকা, ০৫ ডিসেম্বর- শিক্ষকদের আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছেড়েছেন উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন।

বৃহস্পতিবার দুপুরে পুলিশ পাহারায় ক্যাম্পাসের বাড়ি থেকে ঢাকার পথে রওনা হন তিনি। নিজের গাড়িতে ঢাকায় রওনা হওয়ার সময় তার সঙ্গে ছিলেন স্ত্রী আয়েশা হোসেন, সহকারী প্রক্টর কাজী সাইফুল ইসলাম।

তার এই চলে যাওয়াকে ‘সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে প্রত্যাহার’ বলেছেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার।

তবে বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক আবু বকর সিদ্দিক বলেন, “উপাচার্য পাঁচ দিনের ছুটি নিয়েছেন।”

অধ্যাপক আনোয়ারের পদত্যাগ দাবিতে অনেক দিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছিল শিক্ষক সমিতি। ধর্মঘট, অবরোধের মতো কর্মসূচিও চালিয়ে যাচ্ছিল তারা।

এর মধ্যে বুধবার সন্ধ্যায় শিক্ষক সমিতির সভাপতি অজিত মজুমদারের বাড়িতে হাতবোমা ছোড়া হলে বিক্ষুব্ধ শিক্ষকরা অধ্যাপক আনোয়ারের বাসভবন ঘেরাও করে।

উত্তেজনার মধ্যে মধ্যরাতে ঢাকার জেলা প্রশাসক জিল্লার রহমান বিশ্ববিদ্যালয়ে যান। তিনি উপাচার্যের সঙ্গে কথা বলে রাত ২টায় বেরিয়ে শিক্ষকদের বলেন, “প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে আমরা উপাচার্যকে নিতে এসেছি, তিনি সকালে যেতে রাজি হয়েছেন।”

দুপুরে উপাচার্যকে বহনকারী গাড়িটি বিশ্ববিদ্যালয় ছাড়লে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা হাততালি দিয়ে উল্লাস প্রকাশ করেন।

অন্যদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাহমুদুর রহমান সমর্থক কর্মীরা জড়ো হয়ে স্লোগানের মাধ্যমে প্রতিবাদ জানান। ছবি তুলতে গেলে উপাচার্যও সাংবাদিকদের ‘ভি’ (বিজয়) চিহ্ন দেখান।

উপাচার্যের এই প্রস্থানকে আন্দোলনের প্রাথমিক বিজয় হিসেবে অভিহিত করেছেন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ঐক্য ফোরামের সদস্য সচিব কামরুল আহসান।

তিনি বলেন, “অধ্যাপক আনোয়ারের প্রস্থানের মাধ্যমে আশা করছি বিশ্ববিদ্যালয় স্থিতিশীল হবে।”

এদিকে বিশ্ববিদ্যালয়ে চলমান অস্থিতিশীলতা নিরসন এবং বিশ্ববিদ্যালয়কে সচল করতে এক বিজ্ঞপ্তিতে সকলের সহযোগিতা চেয়েছেন ‘ভারপ্রাপ্ত’ উপাচার্য অধ্যাপক আফসার আহমদ।

চলতি বছরের শুরু থেকে উপাচার্য পদ থেকে অধ্যাপক আনোয়ারের পদত্যাগ দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষক সমিতি ও সাধারণ শিক্ষক ফোরাম। পরে তাদের সঙ্গে কর্মচারীরা যোগ দিয়ে গঠন করে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ঐক্য ফোরাম।

গত বছরের শুরুতে ইংরেজি বিভাগের শিক্ষার্থী জুবায়ের আহমেদ নিহত হওয়ার পর শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে উপাচার্য পদ থেকে শরীফ এনামুল কবির পদত্যাগ করলে ১৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনোয়ার হোসেনকে দায়িত্ব দেয় সরকার। পরে তিনি উপাচার্য পদে নির্বাচিত হন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে