Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৬ জুন, ২০২০ , ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৮-২০২০

বিশ্বের শীর্ষ ধনী বেজোস, বিলিয়নিয়ার ২০৯৫ জন

বিশ্বের শীর্ষ ধনী বেজোস, বিলিয়নিয়ার ২০৯৫ জন

সারা বিশ্বের ১০০ কোটি ডলারের মালিক ব্যবসায়ীদের তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত ‘ফোর্বস’ ম্যাগাজিন। ২০২০ সালে বিশ্বে মোট বিলিয়নিয়ারের সংখ্যা ২০৯৫। তালিকায় রয়েছেন ১০২ জন ভারতীয়। ২১ নম্বরে রয়েছেন ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্নধার মুকেশ অম্বানী।

ফোর্বসের এই বিলিয়নিয়ারের তালিকাতেও থাবা বসিয়েছে করোনা। এই তালিকা চূড়ান্ত হয়েছে ১৮ মার্চ। তার মাত্র ১২ দিন আগেও ১০০ কোটি ডলারের শিল্পপতির সংখ্যা ২২৬ জন বেশি ছিল। অর্থাৎ করোনার ধাক্কায় বিশ্ব জুড়ে অর্থনীতি যে ধাক্কা খেয়েছে, সেটা প্রভাব ফেলেছে ফোর্বসের তালিকাতেও।

এই নিয়ে পরপর তিন বছর তালিকার শীর্ষস্থান ধরে রাখলেন অ্যামাজন প্রধান জেফ বেজোস। স্ত্রী ম্যাকেঞ্জি বেজোসের সঙ্গে বিবাহ বিচ্ছেদের জেরে ৩৬ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে দিতে হলেও হলেও তার প্রথম স্থানে থাকা আটকাতে পারেনি। এখন তার সম্পত্তির পরিমাণ ১১৩ বিলিয়ন মার্কিন ডলার।

৯৮ বিলিয়ন মার্কিন ডলারের মালিক মাইক্রোসফট কর্তা বিল গেটস তালিকায় দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে রয়েছেন বার্নাড আরনল্ট অ্যান্ড ফ্যামিলি। তাদের সম্পত্তির পরিমাণ ৭৬ বিলিয়ন ডলার। বার্কশায়ার হ্যাথওয়ের মালিক ওয়ারেন বাফেট চতুর্থ স্থানে। সম্পত্তি ৬৭.৫ বিলিয়ন ডলার। তবে ২০১৯ সালের তালিকায় তিনি ছিলেন ৩ নম্বরে।

শত কোটি ডলারের মালিকদের তালিকায় কম যান না মহিলারাও। ফোর্বসের তালিকায় মহিলাদের মধ্যে শীর্ষে রয়েছেন ওয়ালমার্ট ফরচুনের উত্তরাধিকার অ্যালিস ওয়াল্টন। ফর্বসের তালিকায় তার স্থান ৯ নম্বরে। তার সম্পত্তির পরিমাণ ৫৪.৪ বিলিয়ন ডলার। তালিকায় মোট জায়গা পেয়েছেন সারা বিশ্বের ২৪১ মহিলা।

১০০ কোটি ডলারের মালিকের তালিকায় রয়েছেন মোট ১০২ জন ভারতীয়। রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানী ফর্বসের তালিকায় ২১ নম্বরে। ২০১৯ সালে তিনি ছিলেন ১৩ নম্বরে। সম্প্রতি বিশ্ব বাজারে তেলের দামে পতন এবং করোনার জেরেই মুকেশ ৮ ধাপ নীচে নেমেছেন।

গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের সিইও ল্যারি পেজ রয়েছেন বিলিয়নিয়ারের তালিকার ১৩ নম্বরে। এই সংস্থারই অন্য সিইও সের্গেই ব্রিন রয়েছেন ঠিক তার পরেই। দু’জনের সম্পত্তির পরিমাণ যথাক্রমে ৫০.৯ বিলিয়ন এবং ৪৯.১ বিলিয়ন ডলার।

ফেসবুক-হোয়াটসঅ্যাপ কর্ণধার মার্ক জাকারবার্গও ফোর্বসের তালিকায় শীর্ষ সারিতেই রয়েছেন। সাত নম্বরে থাকা জাকারবার্গের সম্পত্তির পরিমাণ ৫৪.৭ বিলিয়ন ডলার।

মার্কিন প্রেসিডেন্ট হলেও ডোনাল্ড ট্রাম্পের নিজস্ব ব্যবসা রয়েছে। তিনি ১০০ কোটি ডলারের মালিকদের তালিকায় জায়গা পেয়েছেন ১০০১ নম্বরে। তার সম্পত্তির পরিমাণ ২.১ বিলিয়ন ডলার।

তথ্যসূত্র : ঢাকাটাইমস
এম এন  / ০৮ এপ্রিল

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে