Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৫-২০১৩

‘বাংলাদেশে জরুরি অবস্থা জারি করতে পারে সেনাবাহিনী’


	‘বাংলাদেশে জরুরি অবস্থা জারি করতে পারে সেনাবাহিনী’

নিউইয়র্ক, ০৫ ডিসেম্বর- নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকটে প্রধান দুই দলের মধ্যে সমঝোতা না হলে জাতীয় স্থিতিশীলতার নামে সেনাবাহিনী জরুরি অবস্থা ঘোষণা করতে পারে বলে প্রতিবেদন প্রকাশ করেছে প্রভাবশালী আন্তর্জাতিক পত্রিকা নিউইয়র্ক টাইমস। বুধবার পত্রিকাটির মেমো ফ্রম বাংলাদেশ, টু লিডারর এনমিটি স্টোকস কনসার্ন ওভার ভোট ইন ফ্রাগাইল ডেমোক্রোসি শিরোনামে প্রকাশিত প্রবন্ধে এ জরুরি অবস্থা জারির আশঙ্কার কথা বলা হয়েছে।

প্রতিবেদনটিতে বাংলাদেশে চলমান নির্বাচন কেন্দ্রিক রাজনৈতিক সংকট তুলে ধরে বলা হয়েছে, যদি সমঝোতা না হয় এবং বেগম খালেদা জিয়া নির্বাচন বর্জন করেন তাহলে আওয়ামী লীগ নির্বাচিত হবে। এর ফল খুব ভালো হবে না। বিরোধী দল আবার রাজপথে নামবে নতুন নির্বাচনের জন্য। এ পরিস্থিতি জাতীয় স্থিতিশীলতা রক্ষার নামে সেনা বাহিনীর জরুরি অবস্থা জারির সম্ভাবনাকে জোরালো করে তুলবে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন নির্বাচনী তফসিল ঘোষণার পর পরিস্থিতির আরো অবনতি হয়েছে উল্লেখ করে বলা হয়েছে, ৫ জানুয়ারি নির্বাচনী তফসিল ঘোষণার প্রতিক্রিয়া ছিল অনুমিত। রাজধানীসহ সারাদেশে জনগণ রাস্তায় গাড়ি পুড়িয়েছে, পুলিশের গাড়ি ও ট্রাকে আগুন দিয়েছে। নির্বাচনের বিরোধিতা করে ২৬ নভেম্বর থেকে বিরোধী দলের দেশব্যাপী হরতাল, অবরোধে এ পর্যন্ত প্রায় ২ ডজন লোক নিহত হয়েছে।

বাংলাদেশের রাজনৈতিক সংকট নিরসনে জাতিসংঘসহ বিভিন্ন রাষ্ট্রের উদ্বেগ ও উদ্যোগ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহে ভারত, যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ তাদের প্রতিনিধি পাঠাচ্ছে সংকট সমাধানের লক্ষ্যে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন ব্যক্তিগতভাবে সংকট সমাধানের আহ্বান জানিয়েছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সচিব নিশা দেশাই সমঝোতার জন্য ঢাকা সফর করে গেছেন।

বাংলাদেশের গণতন্ত্রকে ভঙ্গুর উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যেই বাংলাদেশের গণতন্ত্র সামরিক শাসনের ছায়ায় ভঙ্গুর অবস্থায় আছে। পর্যবেক্ষকরা আগামী মাসে অনুষ্ঠিতব্য নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্যতার ব্যাপারে সন্দিহান। প্রতিবেদনে চলমান আন্দোলনে দেশের অর্থনীতি বিপর্যস্ত হচ্ছে বলে উল্লেখ করে বলা হয়েছে, ধারাবাহিক রাজনৈতিক সহিংসতা দেশটির অর্থনীতিকে ধ্বংস এবং জনগণকে বিপর্যস্ত করছে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে