Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (46 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৫-২০১১

এখনও ডাকাত আর চোরদের গ্রাম!!!!!!! -লিখেছেন: একা একা কিছু ভাল লাগে না (ব্লগ নেম) - সামওয়ারইন ব্লগ

এখনও ডাকাত আর চোরদের গ্রাম!!!!!!!
-লিখেছেন: একা একা কিছু ভাল লাগে না (ব্লগ নেম) - সামওয়ারইন ব্লগ
আল মাহমুদ কোন এক কালে ঢাকা শহরের মাঝে একচিলতে একটি গ্রামকে "ডাকাতদের গ্রাম" বলে ছিলেন । কবির এই কাব্যিক শব্দে তখনকার সুলীল কুশীলবদের প্রচন্ড গাত্রদাহ হয়েছিলো । তার রেশ এখন আছে কি নেই সেই প্রশ্নে যাব না কিন্তু আজ একটা খবর পড়ে আবারও বলতে ইচ্ছা হচ্ছে ওটা এখনও ডাকাত আর চোরদের গ্রাম
হ্যা বিস্তারিতই বলি ।

জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাসাহিকো তোয়াগা গত ১৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ক্যাফেটেরিয়ায় দুপুরের খাবার খাচ্ছিলেন ।ঐ সময়ে কে বা কারা তাঁর ব্যাগটি চুরি করে নিয়ে যায়। ওই ব্যাগে ছিল দুই হাজার ডলার, এক লাখ ইয়েন, বাংলাদেশি ৫০ হাজার টাকা, একটি ল্যাপটপ, একটি ডিজিটাল ক্যামেরা, মডেম, কিছু বই ও মূল্যবান কাগজপত্র এবং তাঁর পাসপোর্ট ছিলও।[১]


আমরা সাধারন ভাবেই চিন্তা করলে দেখতে পাই ঐ ল্যাপটপে যেসব তথ্য আছে, সেটি অন্য কারও কোনো কাজে আসার কথা না। কিন্তু একাডেমিক কারণে তাঁর ল্যাপটপে থাকা তার সব তথ্য তিনার দরকার ।

আচ্ছা তিনি কেন বাংলাদেশে এসেছিলেন ?

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বঙ্গবিদ্যা সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে এসেছিলেন ।জাপানি হলেও মাসাহিকো তোয়াগা বাংলাভাষাকে ভালোবাসেন। বাংলা ভাষা নিয়ে তিনি গবেষণা করছেন। তিনি বাংলায় কথাও বলেন সুন্দরভাবে। বাংলাভাষার টানেই তিনি বঙ্গবিদ্যা সম্মেলনে অংশ নিতে এসেছিলেন।

আর আমরা তাকে কি প্রতিদান দিলাম ??

আপমান , লজ্জা , ঘৃনা সব কিছুই । সর্বোপরি নিজের কঠোর পরিশ্রমের ফসল তার গবেষনার সব কিছু ভন্ডুল করা ।


দেখুন আবারো জাপানি অধ্যাপক কিভাবে আমাদের লজ্জা দিলেন ।

তিনি কেবল তাঁর ল্যাপটপে থাকা তথ্য ফেরত চেয়ে আবেদন জানিয়েছে । ল্যাপটপটি বা এর হার্ডডিস্কটি দিলেও হবে । বাকি দুই হাজার ডলার, এক লাখ ইয়েন, বাংলাদেশি ৫০ হাজার টাকা, একটি ডিজিটাল ক্যামেরা, বাদ !!
তিনি আরো বলেছেন যে ফেরত দেবে তিনি প্রয়োজনে তার পরিচয় গোপন রেখে দিবেন। তিনি বলেছেন, যারা ল্যাপটপটি নিয়েছে, তাদের কোনো ভোগান্তি তিনি চান না। তিনি শুধু তথ্যগুলো ফেরত চান।

বেচারা কেন খামোকা বাংলাভাষাকে ভালবাসতে গেলেন! স্বাধীনতার চল্লিশ বছর পেরিয়ে আমরা কিছু চোর-বাটপার পেয়েছি। স্যার আপনার কাছে সত্যিই আমরা লজ্জিত, দুঃখিত,ক্ষমাপ্রার্থী।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে