Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-০৫-২০১৩

বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় জামদানি


	বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় জামদানি

ঢাকা, ০৫ ডিসেম্বর- বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতিনিধিত্বমূলক তালিকায় স্থান পেয়েছে দেশের ঐতিহ্যবাহী জামদানি শিল্প। সম্প্রতি ইউনেস্কোর আওতাধীন বিশ্ব মানবতার অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতিনিধিত্বমূলক তালিকায় স্থান দিয়ে জামদানি পোশাককে এ অসামান্য স্বীকৃতি দেওয়া হয়।

আজারবাইজানের রাজধানী বাকুতে অনুষ্ঠিত ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক আন্তর্জাতিক কমিটির ৮ম বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

কমিটি বিভিন্ন দেশ থেকে পাওয়া ৩১টি প্রস্তাব যাচাই-বাছাই করে ২৩টি প্রস্তাব গ্রহণ করে এবং ৮টি প্রস্তাব নাকচ করে। দেশের ‘ঐতিহ্যবাহী জামদানি বুনন শিল্প’ শীর্ষক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে অনুমোদন করে।

আবহমানকাল থেকে চলে আসা অলিখিত রীতি-ঐতিহ্য, নাচ-গান-বাদ্যযন্ত্র সহ বিভিন্ন ধরনের ললিত কলা, সামাজিক রেওয়াজ, আচার-অনুষ্ঠান ও উত্সব, প্রকৃতি সম্পর্কিত লোকজ জ্ঞান, ঐতিহ্যের সঙ্গে সম্পর্কিত সামগ্রী প্রস্তুতির জ্ঞান ও দক্ষতা ইত্যাদি বিষয় অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের অন্তর্ভুক্ত। এর আগে, ২০০৮ সালে দেশের বাউল সঙ্গীত মানবতার অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতিনিধিত্বমূলক তালিকায় স্থান পায়।

বাংলাদেশের পক্ষে ইউনেস্কোতে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি শহিদুল ইসলাম, বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, জামদানি বিশেষজ্ঞ ফিরোজ মাহমুদ এবং বাংলা একাডেমির পরিচালক শাহিদা খাতুন এই আন্তর্জাতিক সমাবেশে অংশ নিয়েছেন। সম্মেলনটি আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে