Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ , ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৪-২০২০

প্রধানমন্ত্রীর কাছে ৩০০ কোটি টাকা প্রণোদনা চেয়েছেন আইনজীবীরা

প্রধানমন্ত্রীর কাছে ৩০০ কোটি টাকা প্রণোদনা চেয়েছেন আইনজীবীরা

ঢাকা, ০৪ এপ্রিল - দেশে করোনাভাইরাসের কারণে বিনা সুদে ৩০০ কোটি টাকা প্রণোদনা চেয়ে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন ক্ষতিগ্রস্ত আইনজীবীরা।

শনিবার এ আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

আবেদনে মনজিল মোরসেদ বলেন, দেশে করোনাভাইরাসের কারণে আদালত বন্ধ রয়েছে। এতে আইনজীবীদের একটি অংশ অর্থনৈতিকভাবে সমস্যার সম্মুখীন হয়েছে। তাই ৩০০ কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল গঠন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার মাধ্যমে (ভার্চুয়াল মাধ্যম) শনিবার এই আবেদন পাঠানো হয়েছে বলে জানান এই আইনজীবী।

আবেদনে বলা হয়েছে, আইন পেশায় ৫৫ হাজারের অধিক ব্যক্তি নিয়োজিত আছেন। তার মধ্যে একটি অংশ জুনিয়র হিসেবে কাজ করছে এবং সাধারণত সিনিয়রের প্রতিদিনের দেয়া অর্থই তাদের একমাত্র অবলম্বন। আদালত বন্ধ থাকায় তারা তা থেকে বঞ্চিত হয়েছেন।

জুনিয়রশিপ শেষ করে যারা প্র্যাকটিস শুরু করেছেন, তাদের কয়েক বছর সামান্য আয়ের ওপর চলতে হয়। ফলে কোর্ট বন্ধ থাকায় তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। অন্যদিকে বিভিন্ন বারে প্র্যাকটিসরত একটি বড় অংশ তাদের রেগুলার ইনকামে চলতে হয়। আদালত বন্ধ থাকায় তারাও অর্থনৈতিক সমস্যায় সম্মুখীন হয়েছেন বলে উল্লেখ করা হয় আবেদনে।

করোনাভাইরাস প্রতিরোধে দেশের সব মানুষকে নিজ নিজ বাসায় অবস্থান করার জন্য সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে এবং তা কার্যকর করতে অফিস-আদালত ছুটি ঘোষণা করা হয়েছে। অনেক দিন ছুটির কারণে দিনমজুর, রিকশাওয়ালা, দৈনিক আয়ের ওপর নির্ভরশীল লোকদের সংকটের কথা বিবেচনা করে সরকারি অর্থ/খাদ্য প্রদান করা হচ্ছে। এমনকি ব্যবসা-বাণিজ্যের মন্দা বিবেচনা করে ব্যবসায়ীদের আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে। এ অবস্থায় ৩০০ কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিলের মধ্যে প্রত্যেক জুনিয়র/ ক্ষতিগ্রস্ত আইনজীবীকে এক লাখ টাকা করে দেয়ার প্রস্তাব করা হয়েছে। বিনা সুদে সেই টাকা ২০২১ সালে চার কিস্তিতে পরিশোধ করার কথা বলা হয়েছে আবেদনে।

সুত্র : যুগান্তর
এন এ/ ০৪ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে