Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১ জুন, ২০২০ , ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৪-২০২০

করোনা গ্রাসে ভারতের পর্যটন, ক্ষতি ৫ লাখ কোটি টাকা

করোনা গ্রাসে ভারতের পর্যটন, ক্ষতি ৫ লাখ কোটি টাকা

নয়াদিল্লী, ০৪ এপ্রিল- প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বের অন্তত ২০০টি দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ লাখ ৩০ হাজার এবং মৃতের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। এছাড়াও এ ভাইরাস থেকে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ২ লাখ ২৩৫ হাজার। 

করোনা মোকাবেলা ভারতজুড়ে চলছে লকডাউন। এই লকডাউনে বিপর্যস্ত ভারতের পর্যটন খাত। দিনের পর দিন বন্ধ হয়ে রয়েছে বহু প্রতিষ্ঠান। ব্যাপক হারে আর্থিক ক্ষতির মধ্যে দিয়ে যাচ্ছে বিভিন্ন সংস্থা। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে দেশের পর্যটন ব্যবসায়। 

তাই ধারণা করা হচ্ছে করোনার জন্যে এই সেক্টরের ক্ষতি হবে প্রায় ৫ লাখ কোটি টাকার। একই সঙ্গে চাকরি খোয়াবেন ৪ থেকে ৫ কোটি মানুষ।

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির তরফে জানানো হয়েছে, এই শিল্পের সংগঠিত ক্ষেত্রে ব্র্যান্ডেড হোটেল, ট্যুর অপারেটর, ট্র্যাভেল এজেন্সিগুলির ক্ষতির পরিমাণ গিয়ে দাঁড়াবে ১.৫৮ লাখ কোটি টাকা। এর মধ্যে ব্র্যান্ডেড হোটেল গ্রুপগুলির ক্ষতির পরিমাণ ১.১০ লাখ কোটি টাকার কাছাকাছি। অনলাইন ট্র্যাভেল এজেন্সিগুলির ক্ষতি হবে ৪,৩১২ কোটি টাকা, ট্যুর অপারেটরদের (ইনবাউন্ড এবং ডোমেস্টিক) ক্ষতি হবে ২৫ হাজার কোটি, অ্যাডভেঞ্চার ট্যুর অপারেটরদের ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ১৯ হাজার কোটি টাকায় এবং ক্রুজ ট্যুরিজিমে ক্ষতি হবে প্রায় ৪১৯ কোটি টাকার।

দেশের ১০টি ট্যুরিজিম, ট্র্যাভেল এবং হসপিটালিটি সংগঠনের ন্যাশনাল ফেডারেশন (FAITH) তরফে জানানো হয়েছে, পর্যটন শিল্পের সব ক্ষেত্র মিলিয়ে ৫ লাখ কোটির ক্ষতি হবে করোনাভাইরাসের কারণে। সূত্র: এইসময়। 

সূত্র: বিডি-প্রতিদিন
এম এন  / ০৪ এপ্রিল

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে