Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৭ মে, ২০২০ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০৩-২০২০

করোনায় গৃহহীনদের আশ্রয় দেবে সরকার

করোনায় গৃহহীনদের আশ্রয় দেবে সরকার

ঢাকা, ০৪ এপ্রিল- সরকার করোনাভাইরাসের ঝুঁকি মোকাবিলায় ঢাকা শহরের রাস্তায় রাত কাটানো গৃহহীন মানুষদের আশ্রয় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার সমাজসেবা অধিদপ্তরের সভাকক্ষে করোনা দুর্যোগ মোকাবিলায় চলমান খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমের কর্মকৌশল নির্ধারণ বিষয়ক ও করণীয় বিষয়ে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম।

সভার সিদ্ধান্ত তুলে ধরে গণমাধ্যমকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, খাদ্যসামগ্রী সহায়তা গ্রহণে অনেক অসহায় মানুষের ব্যক্তি সম্মান বিবেচনায় তালিকা প্রণয়ন করে ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হবে। এ কাজ স্থানীয় জনপ্রতিধিদের সঙ্গে সমন্বয় করে করা হবে।

এছাড়া ঢাকা শহরের রাস্তায় রাত কাটানো বাস্তুহীন মানুষদের করোনা ঝুঁকি হ্রাস ও আবাসন সহায়তা দিতে সরকারি আশ্রয় কেন্দ্র তাদের জন্য নিরাপদ হবে। সেই বিবেচনায় সমাজসেবা অধিদপ্তর নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সহায়তায় রাস্তায় বসবাসরত গৃহহীনদের সরকারি আশ্রয় কেন্দ্রসমূহে স্থানান্তর করা হচ্ছে।

ইতিমধ্যে শুক্রবার ১৯ গৃহহীন মানুষকে সরকারি আশ্রয় কেন্দ্র, মিরপুরে স্থানান্তর করা হয়েছে। এ কার্যক্রম অব্যাহত থাকবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে। এ লক্ষ্যে প্রতিদিন ঢাকা শহরের ৫০০ পরিবারকে পাঁচ কেজি চাল, দুই কেজি আলু, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ, আধালিটার সয়াবিন তেল ও একটি সাবান দেয়া হচ্ছে।

খুব শিগগিরই জেলা ও উপজেলা সমাজসেবা কার্যালয়সমূহের মাধ্যমে দেশব্যাপী এ কার্যক্রম সম্প্রসারণ করা হবে।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে নতুন করে আরো ৫ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জনে। আজ দেশে কোনো করোনা আক্রান্তের মৃত্যু হয়নি।

শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেসব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানিয়েছেন।

এসময় চিকিৎসকদের চেম্বার বন্ধ না রাখার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, নার্স ও ডাক্তার ভাইদের বলবো আপনারা অনেক কাজ করছেন, আপনারাই সৈনিক। কিন্তু আমরা বিভিন্ন জায়গা থেকে খবর পাচ্ছি যে কিছু প্রাইভেট হাসপাতালে মানুষ স্বাস্থ্য সেবা পাচ্ছেন না। আমরা চিকিৎসকদের অনুরোধ জানাতে চাই এই সময় পিছপা হবেন না। মানুষের পাশে দাড়ান; তাদের সেবা দিন।

তিনি বলেন, এরপরও তারা যদি দায়িত্ব পালন না করেন তাহলে যা যা ব্যবস্থা নেওয়ার দরকার আমরা তা নিব।

জাহিদ মালেক বলেন, করোনার পরীক্ষা-নিরীক্ষার জন্য কিটের সংকট নেই। রাজধানীসহ সারা দেশে নমুনা পরীক্ষার ল্যাবরেটরির সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

করোনা আক্রান্ত সন্দেহভাজন রোগীদের স্বপ্রনোদিত হয়ে বেশি বেশি করে নমুনা পরীক্ষা করতে সংশ্লিষ্ট ল্যাবরেটরিতে যোগাযোগের আহ্বান জানান মন্ত্রী। প্রয়োজন ছাড়া বাসাবাড়ি থেকে বের না হতে দেশবাসীকে অনুরোধ জানান তিনি।

এরপর ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরে ১২৬টি ও অন্যান্য প্রতিষ্ঠানে ৩৮৭টি নমুনাসহ মোট ৫১৩টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৫টি নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ঢাকার বাইরের ৩টি নমুনাতে করোনা শনাক্ত হয়। আক্রান্ত ব্যক্তিদেরকে প্রয়োজনীয় চিকিৎসার জন্য আইসোলেশনে রাখা হয়েছে। তাদের কন্ট্রাক্ট ট্রেসিং করা হচ্ছে। ইতিমধ্যেই ২৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে হাসপাতালে আছেন ২২ জন ও অন্যান্য প্রতিষ্ঠানে ৭ জনসহ ২৯ জন চিকিৎসাধীন রয়েছেন। এ পর্যন্ত ৬ জন মারা গেছেন।

তিনি জানান, ঢাকায় ৯টি আরটি-পিসিআর এবং ঢাকার বাইরে ৫টিসহ মোট ১৪টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে। চলতি এপ্রিল মাসের মধ্যে সারাদেশে ২৮টি আরটি-পিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষাগার স্থাপিত হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, ৬৪ হাজার ৪৮৪ জনকে কোয়ারেন্টাইনে নেয়া হয়। এর মধ্যে ৬৪ হাজার ২৩৬ জনকে হোম কোয়ারেন্টাইনে এবং ২৪৮ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গত ২৪ ঘণ্টায় মোট ১৪ জনকে আইসোলেশনে নেয়া হয় এবং ১০ জনকে ছাড়পত্র দেয়া হয়।

করোনা প্রতিরোধে দেশবাসীকে কোয়ারেন্টাইন বিধিমালা কঠোরভাবে মেনে চলার অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, করোনা ভাইরাসে প্রতিরোধে সরকার সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে ব্যক্তি পর্যায়ে সতর্ক থাকলে করোনা বিস্তার রোধ করা সম্ভব হবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এন  / ০৪ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে