Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৬ মে, ২০২০ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০২-২০২০

আরোগ্য সেতু! করোনা ভাইরাস নিয়ন্ত্রণে চালু হল অ্যাপ, কীভাবে কাজ একনজরে

আরোগ্য সেতু! করোনা ভাইরাস নিয়ন্ত্রণে চালু হল অ্যাপ, কীভাবে কাজ একনজরে

করোনা ভাইরাস সংক্রমণে লাগাম আনতে আরোগ্য সেতু অ্যাপ লঞ্চ করল ভারত সরকার। এর আগে সরকারের তরফ থেকে মাই গভ অ্যাপ লঞ্চ করেছিল। যা সাধারণ মানুষকে করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য দিচ্ছে। এই অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপেল অ্যাপ স্টোর থেকে ডাউন লোড করা যাবে।

লোকেশন ডেটা ও ব্লুটুথের সহায়তায় কাজ
প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এটি ব্যবহারকারীকে স্মার্টফোনের অবস্থান ডেটা এবং ব্লুটুথের মাধ্যমে বলে তারা করোনা ভাইরাসের আক্রান্ত কারণ সংস্পর্শে এসেছিলেন কিনা। এর জন্য অ্যাপচি করোনা সংক্রমিত ব্যক্তিদের ডেটাবেস পরীক্ষা করে। এই অ্যাপের বিটা সংস্করণটি গত কয়েকদিন ধরে পরীক্ষা করা হচ্ছিল।

৬ ফুট ব্যাসার্ধের মধ্যে আসলে নির্দেশিকা
এই অ্যাপ্লিকেশনটি ডিভাইস থেকে এনক্রিপ্ট করা আকারে ব্যবহারকারীর ডেটা নেয়। এনক্রিপশন কোডটি জানার পরে এটি ব্যবহারকারীর ডেতা সার্ভারে প্রেরণ করে। এরপর ব্যবহারকারী জানতে পারেন যে তারা করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন কিনা। এর জন্য অ্যাপটি স্মার্টফোনের ব্লুটুথ ব্যবহার করে এবং যখন আক্রান্ত ব্যক্তি ছয়ফুট ব্যাসার্ধের মধ্যে থাকেন, তখন ব্যবহারকারীকে অবহিত করে।

তথ্য সুরক্ষায় খেয়াল
যদি আপনার ভাইরাস পরীক্ষা ইতিবাচক হয় এবং আপনি কোনও সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসেন, তবে এটি আপনার সম্পর্কিত তথ্য সরকারকে দিয়ে থাকে। পাশাপাশি দাবি, এই অ্যাপটিতে ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার দিকে নজর দেওয়া হয়েছে। এই অ্যাপটি কোনও তৃতীয়পক্ষের সঙ্গে তথ্য ভাগ করেনি।

আছে আরও অনেক বৈশিষ্ট্য
আরোগ্য সেতু অ্যাপে আরও অনেক বৈশিষ্ট্য রয়েছে। এর মাধ্যমে আপনি করোনা ভাইরাসের লক্ষণগুলিকে সনাক্ত করতে পারবেন। এই অ্যাপ থেকে স্বাস্থ্যমন্ত্রকের আপডেট এবং ভারতের প্রতিটি রাজ্যের জন্য করোনা ভাইরাসের সহায়তা জন্য ফোন নম্বরগুলির তালিকাও দিয়ে থাকে।

গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে
এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য পাওয়া যাচ্ছে। এই অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপেল অ্যাপ স্টোর থেকে ডাউন লোড করা যাবে। এতে ১১ টি ভাষা রয়েছে।

সুত্র : ওয়ান ইন্ডিয়া
এন এ/ ০২ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে