Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ , ২২ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০২-২০২০

এমপি তন্ময়ের ব্যতিক্রমী উদ্যোগ, রোগীদের বাড়ি যাচ্ছেন ডাক্তার

এমপি তন্ময়ের ব্যতিক্রমী উদ্যোগ, রোগীদের বাড়ি যাচ্ছেন ডাক্তার

বাগেরহাট, ০২ এপ্রিল- ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’- এই স্লোগানে বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু হয়েছে।

সেবা চালুর পর গত দুদিনে শতাধিক রোগীকে সেবাও দিয়েছে এই ভ্রাম্যামাণ মেডিকেল স্বাস্থ্যসেবা টিম।

বাগেরহাটে করোনাভাইরাসের সংক্রমণের ভয়ে হাসপাতাল বিমুখ রোগীদের সুস্থ স্বাভাবিক রাখতে বাগেরহাট সদর আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময়ের উদ্যোগে বুধবার বিকাল থেকে জেলা স্বাস্থ্য বিভাগ এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করেছে।

স্বাস্থ্যসেবা নিতে হটলাইনে কল করতে স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছে এমপি শেখ তন্ময় ও জেলা স্বাস্থ্য বিভাগ।

এখন থেকে জেলা স্বাস্থ্য বিভাগের হটলাইনের নম্বরগুলোতে (০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪) ফোন করে সাধারণ মানুষ ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা পাচ্ছেন।

কল করলে গাড়ি নিয়ে ডাক্তারই চলে যাচ্ছেন রোগীর বাড়িতে। বাগেরহাটে ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু খরবটি মুহূর্তেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। এ জন্য সাধারণ মানুষ এমপি শেখ তন্ময়কে ধন্যবাদ জানান।

বাগেরহাট শহরের অদূরে ভৈরব নদীর চরে বসবাসকারী দরিদ্র অসহায় রশিদ তালুকদার ও কাসেম শেখ (৫০), সদর উপজেলার দক্ষিণ মাঝিডাঙা গ্রামের রোকেয়া বেগম (৪৮) বুধবার বিকালে জেলা স্বাস্থ্য বিভাগের হটলাইনে মোবাইল করে ভ্রাম্যমাণ মেডিকেল টিম স্বাস্থ্যসেবা নিয়েছেন। এভাবে ফোন করে স্বাস্থ্য সেবা পেয়ে তারা সবাই এমপি শেখ তন্ময়কে ধন্যবাদ জানান।

কচুয়া উপজেলার টেংরাখালী গ্রামের অশিতিপর অসুস্থ রাজিয়া বেগমের স্বজন দেলোয়ার হোসেন বলেন, আমার আত্মীয়ের অ্যাজমা রয়েছে। মাঝে মাঝে তার শ্বাসকষ্ট বাড়ে। বৃহস্পতিবার হঠাৎ শ্বাসকষ্ট বাড়লে আমি ফেসবুকে বাগেরহাট জেলা স্বাস্থ্য বিভাগের এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু ও হটলাইনের ফোন নম্বরগুলো জানতে পারি। আমি ফোন করার পরই দ্রুত ডাক্তার বাড়িতে এসে অসুস্থ রজিয়া বেগমের চিকিৎসা করেছেন। চিকিৎসক বাড়িতে এসে চিকিৎসা দেয়ায় আমরা খুশি হয়েছি।

এমপি শেখ তন্ময়ের এই উদ্যোগ অব্যাহত রাখবেন বলে আশা করেন তিনি।

বাগেরহাটের সাবেক ব্যাংক কর্মকর্তা হাজরা লুৎফর রহমান জানান, এমপি শেখ তন্ময় স্থানীয় মানুষদের সেবা দিতে রোগীদের কাছে ডাক্তার পাঠানোর ব্যতিক্রমী এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। চিকিৎসকরা কল পেয়ে রোগীর বাড়িতে সেবা দিতে শুরু করেছেন। তাদের এই স্বাস্থ্যসেবা চালুর ফলে সাধারণ মানুষ দারুণভাবে উপকৃত হবে।

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের চিকিৎসক ডা. মো. মিরাজুল করিম বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার- এই স্লোগানে বাগেরহাট সদরের এমপি শেখ তন্ময়ের নির্দেশে স্বাস্থ্য বিভাগ একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে।

তিনি বলেন, হটলাইনে দু'জন রোগীর কল পেয়ে আমরা সেখানে যাচ্ছি। তাদের পরীক্ষা করে ব্যবস্থাপত্র দিচ্ছি। প্রয়োজন হলে হাসপাতালে ভর্তি করছি। করোনাভাইরাসের সংক্রমণ থাকা পর্যন্ত এই মেডিকেল টিম এই স্বাস্থ্যসেবা অব্যাহত থাকবে। বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, করোনাভাইরাসের ভয়ে বাগেরহাটের সাধারণ রোগীরা যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়, সেদিকে লক্ষ্য রেখে বাগেরহাট সদর আসনের এমপি শেখ তন্ময় একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা কোনো রোগীর হটলাইনে কল পেলেই তাদের কাছে অ্যাম্বুলেন্স নিয়ে যাচ্ছেন এবং তাদের স্বাস্থ্যসেবা দিচ্ছেন।

বুধবার দুপুর থেকে বাগেরহাটে এই ভ্রাম্যমাণ মেডিকেল স্বাস্থ্যসেবা চালু করা হয়েছে বলে তিনি জানান।

সূত্র : যুগান্তর
এম এন  / ০২ এপ্রিল

বাগেরহাট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে