Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৩ জুলাই, ২০২০ , ১৯ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-০১-২০২০

করোনায় বিদেশে মারা গেছেন ৬০ জন বাংলাদেশি

করোনায় বিদেশে মারা গেছেন ৬০ জন বাংলাদেশি

ঢাকা, ০১ এপ্রিল - বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণে গত ২৪ ঘণ্টায় অন্তত আরও ১০ বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে করোনাভাইরাসে ৯ দেশে এ পর্যন্ত ৬০ বাংলাদেশির মৃত্যু হলো। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন ৩৮ জন। করোনাভাইরাসে এ পর্যন্ত ৬০ জন মারা যাওয়ার পাশাপাশি অন্তত কয়েক শ আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রে ৩৮ জন ছাড়া যুক্তরাজ্যে ১১ জন, সৌদি আরবে ৩ জন, ইতালি ও কাতারে ২ জন করে, স্পেন, সুইডেন, লিবিয়া ও গাম্বিয়ায় ১ জন করে মারা গেছেন।

বিভিন্ন দেশে বাংলাদেশ মিশনগুলো, সেখানকার বাংলাদেশি সম্প্রদায় এবং অনানুষ্ঠানিক নানা সূত্র থেকে করোনাভাইরাসে নিহত ও আক্রান্ত ব্যক্তিদের বিষয়ে এ তথ্য পাওয়া গেছে।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনাবিষয়ক সেলের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত সাত বাংলাদেশি মারা গেছেন। এর মধ্যে ইতালি ও কাতারে দুজন করে এবং সৌদি আরব, স্পেন ও সুইডেনে একজন করে মোট সাতজন মারা গেছেন। এ বিষয়ে মন্ত্রণালয়ের করোনাবিষয়ক সেলের প্রধান ও অতিরিক্ত পররাষ্ট্রসচিব খলিলুর রহমান আজ বুধবার বলেন, ‘এখন পর্যন্ত মিশনের মাধ্যমে ওই সাতজনের মারা যাওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে জেনেছি। কোনো দেশের সরকার মৃত ও আক্রান্ত ব্যক্তিদের ব্যাপারে তথ্য জানালেই আমরা তা জানছি। তা নাহলে নিশ্চিতভাবে আমাদের পক্ষে তথ্য পাওয়াটা দুরূহ।’

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বাংলাদেশের কূটনীতিক ও প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ভর্তির পর তাঁর স্বজনদের হাসপাতালে যাওয়া-আসার কোনো সুযোগ নেই। রোগী সুস্থ হলে এবং রোগী মারা যাওয়ার পর হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের স্বজনদের খবর পাঠাচ্ছেন। আর ব্যক্তিগত গোপনীয়তার কারণে এ নিয়ে ওই দেশগুলোর কর্তৃপক্ষ কোনো তথ্য জানায় না।

যুক্তরাষ্ট্রে ৩৮ জন

ওয়াশিংটন ও নিউইয়র্কের কূটনীতিক সূত্রগুলোতে জানা গেছে, যুক্তরাষ্ট্রে গত মঙ্গলবার আরও সাতজন বাংলাদেশি করোনাভাইরাসে মারা গেছেন। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে ৩৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। ওই ৩৮ জনের মধ্যে নিউইয়র্কে ৩৪ জন, মিশিগানে ৩ জন ও নিউ জার্সিতে ১ জন মারা গেছেন।

আক্রান্ত কয়েক শ

নানা সূত্র থেকে জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশে এ পর্যন্ত কয়েক শ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এঁদের মধ্যে যুক্তরাষ্ট্রে অন্তত শদুয়েক, ইতালিতে ৪০, স্পেনে ২৩, কানাডা ও ফ্রান্সে ২০ জন করে ৪০ জন।

সূত্র : প্রথম আলো
এন এইচ, ০১ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে