Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৯-২০১৩

হাসিনাকে চিঠিতে ‘সিরিয়াস ডিসকাশন’ চেয়েছেন বান কি মুন


	হাসিনাকে চিঠিতে ‘সিরিয়াস ডিসকাশন’ চেয়েছেন বান কি মুন
ঢাকা, ২৯ নভেম্বর- প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া একটি চিঠিতে ‘বাংলাদেশে সংঘাতবিহীন নির্বাচনের‘ ওপর জোর দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তিনি বলেছেন, দুই নেত্রীর ‘সিরিয়াস ডিসকাশন’ থেকেই একটি গ্রহণযোগ্য নির্বাচনের পথে এগিয়ে যেতে পারবে বাংলাদেশ। 
 
জাতিসংঘ মহাসচিবের চিঠিটি এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছেছে। জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. একে আবদুল মোমেন নিজেই এই চিঠি এনে প্রধানমন্ত্রীর হাতে দিয়েছেন। 
 
নির্ভরযোগ্য সূত্র জানায়, চিঠিতে সম্প্রতি জাতিসংঘ সাধারণ অধিবেশনের সময় সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের কথা স্মরণ করিয়ে দিয়ে জাতিসংঘ মহাসচিব বলেছেন, আপনি দেশে একটি গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সরকার পরিবর্তন চান। আমি আপনার সেই ইচ্ছার প্রতি শ্রদ্ধাশীল।
 
আমি সন্তুষ্ট যে আপনি সেই প্রক্রিয়ার অংশ হিসেবে এবং সর্বদলীয় সরকার গঠনেরও প্রক্রিয়া অব্যাহত রেখেছেন। তবে আমি শুনেছি প্রধান বিরোধী দলের সঙ্গে আপনার এখনো কোনো সমঝোতা হয়নি। 
 
অর্থনৈতিক ও সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতির কথা তুলে ধরে জাতিসংঘ মহাসচিব বলেছেন, আমি মনে করি এই উন্নয়ন ধরে রাখতে একটি গ্রহণযোগ্য সংঘাতবিহীন নির্বাচন প্রয়োজন। 
 
বান কি মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেন, ‘আমি আপনার নেতৃত্বে বিশ্বাসী। আমি বিশ্বাস করি আপনার দু’জন সর্বাধিক গুরুত্ব দিয়ে সংলাপে বসলে এই সমস্যার সমাধান সম্ভব। 
 
বান কি মুন চিঠিতে বলেন, ‘আমি আমার সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশে পাঠাচ্ছি। আমি কৃতজ্ঞ থাকবো যদি আপনি তার সঙ্গে সাক্ষাৎ করেন।’
 
আলোচনার সুন্দর পরিবেশ সৃষ্টিতে অস্কার তারানকো সহযোগিতা করতে পারবেন বলেও বান কি মুন তার চিঠিতে জানান। 
 
তিনি এই চিঠিতে প্রধানমন্ত্রীকে আরও জানান, একই ধরনের আহ্বান জানিয়ে তিনি বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে একটি চিঠি পাঠাচ্ছেন। তিনি মনে করেন একটি পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। 
 
এদিকে, বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে পাঠানো চিঠিটিও এরই মধ্যে তার হাতে পৌঁছেছে। খালেদার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা শমশের মোবিন চৌধুরী এ কথা সাংবাদিকদের জানিয়েছেন। 
 
বিষয়টি নিয়ে কথা হয় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. একে আবদুল মোমেনের সঙ্গে। তিনি বলেন, খালেদা জিয়াকে পাঠানো চিঠিটি পৌঁছে যাওয়ার কথা। 
 
প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিটি তিনি নিজেই এনেছেন বলেও নিশ্চিত করেন ড. মোমেন। 
 
তিনি জানান, মহাসচিব বান কি মুন দুই নেত্রীকে চিঠি পাঠানোর বিষয়ে জাতিসংঘেও তার সঙ্গে কথা বলেছেন। সেখানে তিনি জানতে চেয়েছিলেন, সরকার এ ধরনের চিঠি গ্রহণে প্রস্তুত কিনা।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে