Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৩০ মে, ২০২০ , ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২২-২০২০

অ্যাথলেট ভিলেজকে হাসপাতালে রূপান্তর করছে ইন্দোনেশিয়া

অ্যাথলেট ভিলেজকে হাসপাতালে রূপান্তর করছে ইন্দোনেশিয়া

জাকার্তা, ২২ মার্চ - করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় পরিস্থিতি সামলাতে ২০১৮ সালে এশিয়ান গেমসের সময় অ্যাথলেটদের জন্য তৈরি ‘অ্যাথলেট ভিলেজ’ নামের বহুতল কয়েকটি ভবনকে জরুরি হাসপাতালে রূপান্তরের সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া। রোববার দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, রাজধানী জাকার্তায় অবস্থিত ১০টি অ্যাথলেট ভিলেজের চারটিকে মেডিক্যালে রূপান্তর করা হয়েছে। এই চারটি মেডিক্যালে ৪ হাজার ২০৮ জন রোগী, একটি করোনাভাইরাস টাস্ক ফোর্স, মেডিক্যাল স্টাফ, চিকিৎসক-সহ সাত হাজারের বেশি মানুষকে রাখা যাবে।

দেশটির রাষ্ট্রীয় উদ্যোগবিষয়ক মন্ত্রী এরিক থোহির বলেছেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট স্বাস্থ্য মন্ত্রণালয় এবং সরকারি প্রতিষ্ঠানগুলো এসব হাসপাতালে স্বাস্থ্যসেবা উপকরণ, ওষুধ, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ও মাস্ক সরবরাহ করবে।

শনিবার ইন্দোনেশিয়ায় নতুন করে আরও ৮১ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন ১০ জন। দেশটিতে এ নিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১৪ জনে এবং প্রাণহানি ৪৮ জনে। দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে এই মুহূর্তে করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি ও আক্রান্ত ইন্দোনেশিয়ায়।

এই মহামারির লাগাম টানতে ইতোমধ্যে দেশটির রাজধানীতে দুই সপ্তাহের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিশ্বের চতুর্থ জনবহুল দেশ ইন্দোনেশিয়ার মেডিক্যাল কর্মীরাই করোনাভাইরাসের পরীক্ষা ধীরগতিতে চলছে বলে সমালোচনা করেছেন।

দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, ইন্দোনেশিয়ায় করোনাভাইরাসের বিস্তার পরিস্থিতির গতির ওপর নির্ভর করে অন্যান্য অ্যাথলেট ভিলেজগুলোকেও জরুরি মেডিক্যালে রূপান্তর করা হবে। দেশটির সরকারি কর্ম ও গৃহায়ণ মন্ত্রণালয়ের একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, যদি ১০টি টাওয়ারই ব্যবহার করা হয়; তাহলে ২০ হাজার রোগীকে সেখানে রেখে চিকিৎসা দেয়া যাবে।

এই মুহূর্তে ইন্দোনেশিয়ায় করোনায় মৃত্যুর হার ৮ দশমিক ৭; যা মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইউরোপের দেশ ইতালির (৮.৩) চেয়েও বেশি। বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, দেশটিতে অনেক মানুষ করোনাভাইরাস সংক্রমিত হলেও অপ্রতুল চিকিৎসাব্যবস্থার কারণে তাদেরকে শনাক্ত করা যাচ্ছে না।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২২ মার্চ

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে