Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৩০ মার্চ, ২০২০ , ১৫ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৯-২০২০

সিএসইতে লেনদেন বাতিল হবে ৭১ প্রতিষ্ঠানের

সিএসইতে লেনদেন বাতিল হবে ৭১ প্রতিষ্ঠানের

চট্টগ্রাম, ১৯ মার্চ - নিয়মের ব্যত্যয় ঘটায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার লেনদেনে অংশ নেয়া ৭১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন বাতিল হবে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মামুন উর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে তিনি বলেন, সার্কিট ব্রেকার নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন নির্দেশনা আসার আগেই সিএসইতে লেনদেন শুরু হয়। আমরা দুপুর ১টা থেকে লেনদেন শুরু করি। এর কিছু সময় পরেই বিএসইসির নতুন নির্দেশনা আসে। এতে কিছু কোম্পানির শেয়ার লেনদেন নিয়মের ব্যত্যয় ঘটেছে।

তিনি বলেন, যেসব প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনের ক্ষেত্রে বিএসইসির নির্দেশনার ব্যত্যয় ঘটেছে, সেই প্রতিষ্ঠানগুলোর আজকের লেনদেন বাতিল হবে। তবে যেগুলোর লেনদেন নিয়মের মধ্যে আছে তা কার্যকর থাকবে।

করোনাভাইরাস আতঙ্কে কয়েকদিন ধরে শেয়ারবাজারের চলা ধস ঠেকাতে সার্কিট ব্রেকারে পরিবর্তন এনেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বিএসইসির নতুন নিয়ম অনুযায়ী, আজ থেকে যেকোনো কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে সর্বশেষ ৫ কার্যদিবসের ওয়েটেড গড় ক্লোজিং দাম দিয়ে। আর ওই দরের নিচে শেয়ারের দাম নামতে পারবে না।

দাম কমার এই সার্কিট ব্রেকারের কারণে আজ কোম্পানিগুলোর শুরুর যে দাম নির্ধারণ করা হয়েছে তার নিচে আর নামতে পারবে না। তবে নির্দেশনার আগেই সিএসই লেনদেন শুরু করায় বাজারটিতে লেনদেন অংশ নেয়া মাত্র ১৪ কোম্পানির লেনদেন হয়েছে বিএসইসির নির্দেশনার আলোকে। বাকি ৭১ কোম্পানির লেনদেনে বিএসইসির নির্দেশনার ব্যত্যয় ঘটেছে। ফলে এই ৭১ কোম্পানির লেনদেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সিএসই।

সার্কিট ব্রেকারের নিয়ম বদলের কারণে ডিএসইতে মূল্য সূচকের বড় উত্থান হলেও সিএসইতে সূচকের পতন ঘটেছে। মূলত বিএসইসির নির্দেশনা অনুযায়ী লেনদেন না হওয়ায় এই পতন ঘটে। দিনের লেনদেন শেষে সিএসইর সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ১৭০ পয়েন্ট কমে গেছে। যেখানে ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছে ৩৭১ পয়েন্ট।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৯ মার্চ

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে