Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৫ জুন, ২০২০ , ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৮-২০২০

আইপ্যাডে ট্র্রাকপ্যাড ও মাউস সমর্থন নিয়ে এলো অ্যাপল

আইপ্যাডে ট্র্রাকপ্যাড ও মাউস সমর্থন নিয়ে এলো অ্যাপল

ওয়াশিংটন, ১৮ মার্চ - নতুন আইপ্যাড প্রো নিয়ে এলেও পুরোনো আইপ্যাডের কথা ভুলে যায়নি অ্যাপল। পুরোনো আইপ্যাডের জন্য মাউস ও ট্র্যাকপ্যাড আপডেট নিয়ে আসছে মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।
মার্চের ২৪ তারিখ আইপ্যাডওএস ১৩.৪ ছাড়ছে অ্যাপল। ওই আইওএস আপডেটেই আইপ্যাডের জন্য পুরোপুরিভাবে মাউস ও ট্র্যাকপ্যাড সমর্থন নিয়ে আসছে প্রতিষ্ঠানটি। সব আইপ্যাড প্রো মডেল, আইপ্যাড এয়ার ২ ও পরবর্তী প্রজন্মের মডেলগুলো, ৫ম প্রজন্মের আইপ্যাড ও পরবর্তী মডেল এবং আইপ্যাড মিনি ৪ এবং পরবর্তী প্রজন্মের মডেলগুলো নতুন ওই আপডেটের আওতায় পড়বে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

এক কথায় বলা যায়, গত চার বা পাঁচ বছরের মধ্যে আইপ্যাড কিনে থাকলে, তাতে মাউস ও ট্র্যাকপ্যাড সমর্থন সুবিধা পাওয়ার কথা। শুধু ম্যাকের কার্সর ও মাউস অভিজ্ঞতাই নয়, নতুন বৃত্তাকার নকশার একটি কার্সর-ও তৈরি করেছে অ্যাপল। আইপ্যাড ওএসের জন্য গত শরত থেকেই ‘অ্যাকসেসেবিলিটি ফিচার’ হিসেবে কার্সরটি তৈরি করছিল কুপারটিনোভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

ধারণা করা যায়, বিভিন্ন ইউজার ইন্টারফেইস অপশনের জন্য বিভিন্ন আকার ধারণ করতে পারবে বৃত্তাকার কার্সরটি। টেক্সটের পাশপাশি নানাবিধ ইউজার ইন্টারফেইস উপাদানও সবার নজরে আনতে পারবে এটি। ট্র্যাকপ্যাড-ও একাধিক জেশ্চার সমর্থন করবে। সহজেই যাওয়া সম্ভব হবে কন্ট্রোল সেন্টার, ডক এবং স্লাইড ওভার ভিউয়ের মতো মাল্টিটাস্কিং অপশনে। অ্যাপলের সব বিল্ট-ইন অ্যাপের সঙ্গে ট্র্যাকপ্যাড কাজ করবে বলেও উল্লেখ করেছে এনগ্যাজেট। অধিকাংশ তৃতীয় পক্ষীয় অ্যাপের সঙ্গেও ডেভেলপারের কোনো পরিবর্তন ছাড়াই এটি কাজ করবে।

সাধারণ হিসেবে, নতুন আইপ্যাড প্রো-এর সঙ্গে বাজারে আসা নতুন কিবোর্ডের সঙ্গেই আইপ্যাড ট্র্যাকপ্যাডের সমর্থন কাজ করে। তবে, চাইলে বাহ্যিক ট্র্যাকপ্যাড, এবং মাউস ব্যবহার করা যেতে পারে। প্রতিষ্ঠানটির ম্যাজিক মাউস ২, ম্যাজিক ট্র্যাকপ্যাড ২-এর পাশাপাশি ইউএসবি সংযুক্ত অন্যান্য মাউস ও ট্র্যাকপ্যাডের সঙ্গেও সমর্থন ভালোভাবে কাজ করবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

তবে, ব্লুটুথ চালিত ডিভাইসের ক্ষেত্রে শুধু অ্যাপল তৈরি পণ্যগুলোই ব্যবহার করতে হবে।

সুত্র : বিডিনিউজ
এন এ/ ১৮ মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে