Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১ জুন, ২০২০ , ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৮-২০২০

করোনায় ক্ষতিগ্রস্ত ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

করোনায় ক্ষতিগ্রস্ত ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

তেহরান, ১৮ মার্চ - করোনাভাইরাস নিয়ে মারাত্মক হুমকির মুখে থাকা ইরানের বিরুদ্ধে আবারো নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দেশটির তিনটি প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্তির ঘোষণা দেন। খবর তাসনিম নিউজের।

তিনি জানান, ইরানের পেট্রোক্যামিকেল খাতে উল্লেখযোগ্য পরিমাণ লেনদেনে জড়িত থাকার অভিযোগে তিনটি প্রতিষ্ঠানকে ওয়াশিংটন কালোতালিকাভুক্ত করেছে। তবে ওই তিনটি প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেন নি তিনি।

পম্পেও বলেন, ইরানের সশস্ত্র বাহিনীর একটি সামাজিক বিনিয়োগ প্রতিষ্ঠান এবং এর পরিচালকগণ কালো তালিকার মধ্যে পড়েছেন। এ প্রতিষ্ঠানটি মার্কিন নিষেধাজ্ঞার কবলে থাকা কিছু কোম্পানিতে বিনিয়োগে জড়িত ছিল।

পৃথক এক বিবৃতিতে তেহরানের পরমাণু কর্মসূচিতে সহযোগিতার জন্য ইরানের পাঁচ জন পরমাণু বিজ্ঞানীসহ আরো কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছে মার্কিন বাণিজ্যিক বিভাগ।

ইরানের ওপর মার্কিন প্রশাসনের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতির অংশ হিসেবে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

করোনাভাইরাস নিয়ে সবচেয়ে মারাত্মক হুশিয়ারি দেয়া হয়েছে ইরানে। বলেছে, স্বাস্থ্য নির্দেশিকা অমান্য করা হলে লাখ লাখ লোক মারা যেতে পারেন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এক সাংবাদিক কাম চিকিৎসক এমন হুশিয়ারি দিয়েছেন। করোনাভাইরাসের আতঙ্কে বন্ধ হয়ে যাওয়া দুটি বড় মাজারের দিকে শিয়া ধর্মাবলম্বীদের ঢল নামার পর তিনি এমন আভাস দেন।

ইরান বলছে, তারা অস্থায়ীভাবে ৮৫ হাজার কারাবন্দিকে মুক্তি দিয়েছে। যাদের মধ্যে রাজনৈতিক বন্দিরাও রয়েছেন। কোভিড-১৯ ভাইরাসে এখন পর্যন্ত ইসলামি প্রজাতন্ত্রটিতে ৯৮৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ১৬৯ জন।

সুত্র : যুগান্তর
এন এ/ ১৮ মার্চ

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে