Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৭ মে, ২০২০ , ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৫-২০২০

বন্ধ হয়ে গেল ৫০ বছরের পুরোনো ট্রেন

বন্ধ হয়ে গেল ৫০ বছরের পুরোনো ট্রেন

কিশোরগঞ্জ, ১৫ মার্চ- বন্ধ হয়ে গেল গরিবের ট্রেন হিসেবে পরিচিত ঈশা খাঁ এক্সপ্রেস লোকাল ট্রেন। ৫০ বছরের পুরোনো ট্রেনটি বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

গত বৃহস্পতিবার থেকে ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ভৈরব ভায়া ঢাকার কমলাপুরে চলাচলকারী ঈশা খাঁ এক্সপ্রেস ডাউন এবং ঢাকা থেকে কিশোরগঞ্জ-ভৈরব ভায়া ময়মনসিংহ স্টেশন পর্যন্ত চলাচলকারী ঈশা খাঁ এক্সপ্রেস ট্রেন তুলে নেয়া হয়।

রেলওয়ে মন্ত্রণালয়ের নির্দেশে বৃহস্পতিবার হঠাৎ করে এ ট্রেনটি তুলে নেয়ায় বিপাকে পড়েন এ অঞ্চলের দরিদ্র ও শ্রমজীবী হাজার হাজার নারী-পুরুষ। স্টেশনে এসে দীর্ঘক্ষণ অপেক্ষার পর ওই দিন ট্রেন বন্ধ হওয়ার খবর পান তারা।

জানা গেছে, ঈশা খাঁ এক্সপ্রেস আপ এবং ডাউন ট্রেন ঢাকা-ময়মনসিংহ রুটে চলাচল করতো। যাত্রাপথে ট্রেনটি ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নরসিংদী ও গাজীপুর জেলা, নরসিংদীর স্টেশনগুলোকে সংযুক্ত করতো। মিটারগেজ রেলপথে চলাচলকারী ট্রেনটি যাত্রাপথে সব স্টেশনেই বিরতি করতো। সংখ্যার হিসেবে ৪১টি স্টেশনে যাত্রা বিরতি করতো ট্রেনটি।

ফলে এ অঞ্চলের বিপুল সংখ্যক দরিদ্র-নিম্ন আয়ের মানুষসহ শ্রমজীবী সাধারণ নাগরিক সমাজের যাতায়াত এবং মালামাল পরিবহনের ক্ষেত্রে এ ট্রেনই ছিল একমাত্র ভরসা। এজন্য ট্রেনটি গরিবের ট্রেন বলেই পরিচিত।

ঈশা খাঁ এক্সপ্রেস আপ ট্রেনটি ঢাকা থেকে বেলা সাড়ে ১১টায় ছেড়ে রাত ৯টা ৪৫ মিনিটের দিকে ময়মনসিংহে এবং ঈশা খাঁ এক্সপ্রেস ডাউন ট্রেন ময়মনসিংহ থেকে দুপুর ২টায় ছেড়ে রাত ১১টার দিকে ঢাকায় পৌঁছাত। তবে কি কারণে হঠাৎ করে ঈশা খাঁ এক্সপ্রেস ট্রেন তুলে নেয়া হয়েছে তা জানা যায়নি।

ভৈরবের কাঁচামাল ব্যবসায়ী মো. সুরুজ মিয়া বলেন, ঈশা খাঁ এক্সপ্রেস ট্রেনটি ছিল গরিবের ট্রেন। ট্রেনটি লোকাল হওয়ায় আমরা মাছ ও কাঁচামালসহ বিভিন্ন পণ্য ভৈরব থেকে ঢাকায় পরিবহন করতে পারতাম। দরিদ্র যাত্রীরা ভ্রমণ করতে পারতেন। ট্রেনটির চলাচল বন্ধ করে দেয়ায় গরিব যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।

ভৈরব রেলওয়ে স্টেশনের মাস্টার মো. কামরুজ্জামান বলেন, রেল মন্ত্রণালয়ের সিদ্ধান্তে কর্তৃপক্ষ দুদিন আগে ট্রেনটি বাতিল করে দেয়। ঠিক কি কারণে বাতিল করা হলো তা ভালো জানে কর্তৃপক্ষ।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/১৫ মার্চ

কিশোরগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে