Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৫ জুন, ২০২০ , ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৩-২০২০

করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে জ্যাক মা’র বিশাল অনুদান

করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে জ্যাক মা’র বিশাল অনুদান

এশিয়ার শীর্ষ ধনী এবং চীনা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রকে দশ লাখ ফেস্ক মাস্ক এবং করোনা শনাক্তকরনে ৫ লাখ কিট অনুদান হিসেবে দেওয়ার ঘোষণা দিয়েছেন। ভাইরাসটিতে ইতোমধ্যে ৫ সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে।

বিশ্বের প্রথম সারির এই ধনকুবের এমন সময়ে যুক্তরাষ্ট্রকে বিশাল এই অনুদান দেওয়ার ঘোষণা দিলেন, যখন করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা চলছে। মোটে ৪২ দশমিক ৭ বিলিয়ন সম্পত্তির মালিক জ্যাক মা আজ শুক্রবার ‘চীনা টুইটার’ উইবোতে এই ঘোষণা দেন।

জ্যাক মা তার অনুদানের ঘোষণা দিয়ে বলেন, তিনি আজ এই পণ্যসামগ্রী একত্রিত করেছেন এবং আমিরাকের জনগণের জন্য তার এই অনুদান খুব শিগগিরই দেশটিতে পাঠানো হবে। তিনি আশা করছেন, তার এই অনুদান যুক্তরাষ্ট্রের কিছু মানুষের সাহায্যে লাগবে।

তিনি আরও বলেন, ‘গত কয়েক মাসে মহামারি প্রতিরোধে আমাদের যে অভিজ্ঞতা হয়েছে তার ওপর ভিত্তি করে করোনাভাইরাসের মতো একটি মহামারির বিস্তার রোধে চিকিৎসাসেবা কর্মীদের সুরক্ষা এবং দ্রুত ও যথাযথ পরীক্ষার জন্য এসব হলো। আমি আশা করি এগুলো দেশটির কিছু মানুষের সাহায্যে লাগবে।’

বর্তমানে বিশ্বব্যাপী দাতব্য কার্যক্রম পরিচালনাকারী এই ধনকুবের আরও বলেন, ‘বিশ্বায়নের যুগে এই মহামারি মানবজাতির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আজকের দিনে একার পক্ষে কোনো দেশের জন্য এটি মোকাবিলা করা চ্যালেঞ্জ নয়। কিন্তু আমাদের ঐক্যবদ্ধ হয়ে হাতে হাত রেখে কাজ করতে হবে।’

আলিবাবা থেকে অবসর নেওয়া ৫৫ বছর বয়সী জ্যাক মা ইতোমধ্যে করোনাভাইরাস কবলিত জাপান, দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইউরোপকে প্রাণঘাতী এই ভাইরাস মোকাবিলায় লাখ লাখ ফেস্ক মাস্ক অনুদান দিয়েছেন। গেল সপ্তাহে ইউরোপে ১৮ লাখ মাস্ক ও ১ লাখ কিট দেওয়ার ঘোষণা দেন তিনি।

ভাইরাসটির উৎপত্তি লাভ ও বিশ্বব্যাপী বিস্তারের প্রাক্কালেই করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে বিজ্ঞানীদের চীনা মুদ্রায় ১০০ মিলিয়ন ইউয়ান (১৪ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার) অনুদান দেওয়ার ঘোষণা দেন। বিজ্ঞানীরা সেই অর্থে করোনার প্রতিষেধক আবিষ্কারের কাজ চালিয়ে যাচ্ছেন।

এন এইচ, ১৪ মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে