Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৭ মে, ২০২০ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৮-২০২০

নিউজিল্যান্ডেও করোনার আঘাত, প্রথম রোগী শনাক্ত

নিউজিল্যান্ডেও করোনার আঘাত, প্রথম রোগী শনাক্ত

ওয়েলিংটন, ২৯ ফেব্রুয়ারি - ক্রমশই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব। ভয়াবহ এ ভাইরাস এবার আঘাত হেনেছে নিউজল্যান্ডে। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দেশটিতে শনাক্ত করা হয়েছে এ ভাইরাসে আক্রান্ত প্রথম রোগী।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে। ৬০ বছর বয়সী ওই রোগীকে বর্তমানে অকল্যান্ডের সিটি হাসপাতালে রাখা হয়েছে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

আক্রান্ত ওই ব্যক্তি বুধবার থাইল্যান্ডের বালি থেকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে নিউজিল্যান্ডে ফিরেছেন। এর আগে তিনি ইরানের তেহরানে ছিলেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, 'করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে এমন ওই ব্যক্তিকে পরীক্ষা করা হয়। স্থানীয় সময় বিকেল ৪টা ১৫ মিনিটে পরীক্ষার প্রতিবেদনে তার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এর আগেও দু'জনকে একই সন্দেহে পরীক্ষা করা হয়েছিল তবে তাদের শরীরে ভাইরাস পাওয়া যায়নি।'

তবে ভয়াবহ এ ভাইরাস নিউজিল্যান্ড ভালোভাবেই মোকাবিলা করবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

আক্রান্ত রোগীকে হাসপাতালের উন্নতমানের চিকিৎসা দেয়া হচ্ছে। তাকে এমন কক্ষে রাখা হয়েছে যেখান থেকে ভাইরাস ছড়ানোর কোনো উপক্রম নেই।

নিউজিল্যান্ডের সরকার ওই আক্রান্ত ব্যক্তির আশপাশে থাকাদের খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছে। এছাড়া যারা সম্প্রতি থাইল্যান্ডের বালি থেকে নিউজিল্যান্ডে ফিরেছে তাদেরকেও খুঁজে বের করার চেষ্টা করছে। বালি ফেরত এবং আক্রান্ত ব্যক্তির আশপাশে থাকা ব্যক্তিদের কমপক্ষে ১৪ দিনের নিজস্ব কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ২ ফেব্রুয়ারি চীন ফেরত বিদেশি নাগরিকদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে নিউজিল্যান্ড সরকার। এদিকে করোনাভাইরাসের প্রভাবে জাপানে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ৫৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। নিউজিল্যান্ডসহ সে সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৫৫। এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২ হাজার ৮৫৮ জনের। আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৩৭৯ জন। অপরদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬ হাজার ৪৩৬ জন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৯ ফেব্রুয়ারি

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে