Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৪ এপ্রিল, ২০২০ , ২১ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৭-২০২০

মার্চেই অপ্রাপ্তবয়স্কদের এনআইডি দেবে ইসি

মার্চেই অপ্রাপ্তবয়স্কদের এনআইডি দেবে ইসি

ঢাকা, ২৮ ফেব্রুয়ারি - ১৮ বছরের কম বয়সী বাংলাদেশি নাগরিকদের জন্য সুখবর নিয়ে এলো নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আসছে মার্চে তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহের কার্যক্রম শুরু করতে যাচ্ছে সংস্থাটি।

ইসি সূত্র জানা যায়, মুজিববর্ষের অনুষ্ঠানে শুভেচ্ছা স্বরূপ এ কার্ড সরবরাহ করা হবে। এরপর ধীরে ধীরে কার্যক্রমটি ব্যাপ্তি বাড়াবে কমিশন। প্রতি উপজেলা বা থানায় অন্তত ১০ জন অপ্রাপ্তবয়স্ক নাগরিকের মধ্যে এ কার্ড দেওয়া হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মূল অনুষ্ঠানটি হবে আগামী ১৭ মার্চ। ওই দিন থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত এক বছর নানা কর্মসূচি উদযাপন করা হবে।

তাই সরকারের নানা কর্মসূচির সঙ্গে নির্বাচন কমিশনেরও হাতে নেওয়া বিভিন্ন কর্মসূচির মধ্যে অপ্রাপ্তবয়স্কদের এনআইডি সরবরাহও অগ্রাধিকার ভিত্তিতেই রাখছে কমিশন। এ কার্যক্রমটি বাস্তবায়নের জন্য এরই মধ্যে মাঠ পর্যায়ের সব নির্বাচন কার্যালয়কে নির্দেশনা পাঠানো হয়েছে।

এনআইডি অনুবিভাগের উপ-পরিচালক আরাফাত আরা স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে-মুজিববর্ষের অনুষ্ঠানে শুভেচ্ছা স্বরূপ প্রতি উপজেলা বা থানায় ১৬ ও ১৭ বছর বয়সী ১০ জন নাগরিকদের হাতে এনআইডি তুলে দেওয়া যেতে পারে। এজন্য প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেওয়া জন্য বলেছে কমিশন।

এ বিষয়ে ইসির এনআইডি নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আইনের কোনো ব্যত্যয় না হওয়ায় ১৫ বছরের বেশি বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত দিয়েছে ইসি। আমরা জেলা নির্বাচন কার্যালয়গুলোতে এসব কার্ড প্রিন্ট করে উপজেলা পর্যায়ে বিতরণে যাবো।

১৮ বছরের কম বয়সীদের এনআইডি দেওয়ার পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, হজ, সরকারি চাকরি বা বিদেশ গমণের জন্য এনআইডি এখন সবার প্রয়োজন। এসএসসি পাসে অনেকের নিয়োগ হয়। এছাড়া ব্যাংক হিসাব খুলতেও প্রয়োজন। আমরা চাই সবাইকে এনআইডির আওতায় নিয়ে আসতে।

২০১৯ সালের ২৩ এপ্রিল থেকে সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করে ইসি। এবার ১৮ বছরের কম বয়সীদেরও তথ্য নেওয়া হয়েছে। ১ মার্চ ১৮ বছরের বেশি বয়সীদের তালিকায় যুক্ত করা হবে। অন্যরা পরবর্তীতে ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন।

এবার ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জনের তথ্য ইসির সার্ভার যোগ হবে। এর মধ্যে পুরুষ ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন এবং হিজড়া সম্প্রদায় ৩৫৩ জন।

বর্তমানে ইসির সার্ভারে ১০ কোটি ৪২ লাখ প্রাপ্তবয়স্ক নাগরিকের তথ্য আছে। যাদের মাঝে স্মার্টকার্ড বিতরণ কর্মসূচিত অব্যাহত রেখেছে ইসি।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনের আগে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করে ইসি। পরবর্তীতে যার মাধ্যমে নাগরিকদের এনআইডি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

সূত্র : বাংলানিউজ
এন এইচ, ২৮ ফেব্রুয়ারি

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে