Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৩০ মার্চ, ২০২০ , ১৬ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৬-২০২০

নগরের গৃহহীন মানুষের আবাসন সংকটের সমাধান জরুরি

নগরের গৃহহীন মানুষের আবাসন সংকটের সমাধান জরুরি

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি - জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিদিন গ্রাম ছেড়ে নগরে আসতে বাধ্য হচ্ছে মানুষ। ঢাকা শহরে প্রতি বছর প্রায় ৬ লাখ নতুন মানুষ যুক্ত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে এই সংখ্যা আরও বাড়বে। এই বাস্তুহারা মানুষরা নগরে এসে গৃহহীন হয়ে পড়েন। ফলে সংকট আরও তীব্র হয়। তাই নগরের গৃহহীন দরিদ্র মানুষের আবাসন সংকটের সমাধান হওয়া জরুরি।

বুধবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বারসিক এবং কোয়ালিশন ফর দ্য পূওরের (কাপ) আয়োজনে ‘জলবায়ু পরিবর্তন, নগর দরিদ্রদ্রের আবাসন : নগর কর্তৃপক্ষের ভূমিকা’ শীর্ষক নাগরিক সংলাপে বক্তারা এসব কথা বলেন। পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে নাগরিক সংলাপটি অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম বলেন, নগর দরিদ্রদের আবাসন সংকট দিন দিন বাড়ছে। যখন আমি নির্বাচিত হওয়ার পথে, তখন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গণভবনে যাই। এ সময় তিনি আমাকে বলেন, ‘সবার আগে নগরের নিম্ন আয়ের মানুষদের আবাসন সংকট সমাধানের উদ্যোগ নিতে হবে।’

আতিকুল ইসলাম আরও বলেন, যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, তাদের সবাইকে নিয়ে নিরাপদ নগর গড়তে চাই। আমার শপথের পর আমি আজকের অনুষ্ঠানের আয়োজকদের সঙ্গে নিয়ে দ্রুত সময়ের মধ্যে এই বিষয়ে কাজ করতে চাই।

অধ্যাপক ড. শহীদুল আমিন বলেন, প্রতিদিন গড়ে ১ হাজার সাতশ মানুষ ঢাকায় আসে এবং হিসাব করে দেখা গেছে, প্রতি বছরে প্রায় ৬ লাখ মানুষ ঢাকা শহরে নতুন করে যুক্ত হয়। নগরের মোট জনসংখ্যার ৩৫ ভাগ দরিদ্র এবং অতি দরিদ্র ১০ ভাগ, যাদের আয় সাত হাজার টাকার নিচে।

নগর গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ধারণা করা হচ্ছে, ৩০ বছরের মধ্যে দেশের উপকূলীয় এলাকা পানির নিচে তলিয়ে যাবে, ফলে দুই থেকে তিন কোটি মানুষ জলবায়ু উদ্বাস্তু হয়ে উঁচু এলাকায় চলে আসবে। এটা আমাদের দেশের জন্য চিন্তার বিষয়। সুতরাং জলবায়ু পরিবর্তনের প্রভাবকে বিবেচনায় রেখে নগর পরিকল্পনা করা দরকার।

আলোচকরা বলেন, জলবায়ু পরিবর্তনজনিত নানাবিধ প্রাকৃতিক আপদ বন্যা, নদী ভাঙন, জলাবদ্ধতা, ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, খরা, শৈত্যপ্রবাহ, লবণাক্ততার কারণে প্রাকৃতিক সম্পদ নির্ভর গ্রামীণ জনগোষ্ঠী জীবিকার তাগিদে গ্রাম ছেড়ে শহরে ভিড় করছে। ফলে সহজলভ্যতার কারণে তাদের অধিকাংশেরই জায়গা হচ্ছে শহরের অপরিকল্পিত এবং অপরিচ্ছন্ন বস্তি ও ফুটপাতের খোলা জায়গায়। এছাড়া গ্রাম ও শহরের মধ্যে অর্থনৈতিক বৈষম্য তাদেরকে শহরে আসতে বাধ্য করছে। ফলে দ্রুত বাড়ছে ঢাকা মহানগরীর আয়তন, জনসংখ্যা ও জনঘনত্ব এবং শহর হারাচ্ছে বাসযোগ্যতা।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৭ ফেব্রুয়ারি

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে