Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০ , ২০ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৬-২০২০

ধর্মীয় অনুভূতিতে ‘আঘাতের’ অভিযোগে দুই বই নিষিদ্ধ

ধর্মীয় অনুভূতিতে ‘আঘাতের’ অভিযোগে দুই বই নিষিদ্ধ

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি- ধর্মীয় ও ব্যক্তি স্বাধীনতায় আঘাতের অভিযোগে ‘দিয়া আরেফিন’ এবং ‘নানীর বানী’ নামে দুটি বইয়ের প্রকাশ, বিক্রয়, বিতরণ ও বিপণন নিষিদ্ধ ঘোষণা করেছে হাইকোর্ট। অবিলম্বে একুশে বইমেলা থেকে বই দুটি সরিয়ে নিতে বাংলা একাডেমির মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন। এছাড়া, আদালতের এই আদেশ বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং ঢাকা ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। বই দুটি নিষিদ্ধের জন্য আদালতের নজরে আনেন আইনজীবী আজহারুল্লাহ ভূঁইয়া। আদেশের পর আজহারুল্লাহ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, বই দুটিতে ব্যক্তির ধর্ম বিশ্বাস, ব্যক্তির চিন্তা এবং ব্যক্তির পোশাক পরিধানের স্বাধীনতার ওপর আঘাত করা হয়েছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত, ব্যক্তি স্বাধীনতার পরিপন্থী ও বিদ্বেষমূলক লেখা রয়েছে।

এতে বই দুটি নিয়ে আইনজীবীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তারা বিষয়টি আমাকে অবগত করায় আমি হাইকোর্টের নজরে আনি। এরপর আদালত ধর্মীয় অনুভূতি’তে আঘাতের অভিযোগে দিয়ার্ষি আরাগ নামের ওই লেখকের ‘দিয়া আরেফিন’ এবং ‘নানীর বাণী’ নামে দুটি বই নিষিদ্ধ ঘোষণা করেছেন।

এন কে / ২৬ ফেব্রুয়ারি

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে