Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ , ২০ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৫-২০২০

চরম দারিদ্র্য শূন্যের কোঠায় নামানোর কর্মপরিকল্পনা অনুমোদন

চরম দারিদ্র্য শূন্যের কোঠায় নামানোর কর্মপরিকল্পনা অনুমোদন

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি - ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়ার লক্ষ্যে কাজ করছে সরকার। এটি বাস্তবায়নে ‘রূপকল্প ২০৪১ বাস্তবে রূপায়ন : বাংলাদেশের প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-৪১’ কর্মপরিকল্পনা অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

এ কর্মপরিকল্পনা অনুযায়ী, ২০৪১ সালে মোট দেশজ উৎপাদন (জিডিপি) দাঁড়াবে ৯ দশমিক ৯ শতাংশে, চরম দারিদ্র্য আসবে শূন্যের কোঠায় (দশমিক ৭) এবং মাঝারি দারিদ্র্য নেমে আসবে তিন ভাগের নিচে।

২০ বছরব্যাপী এ কর্মপরিকল্পনার অনুমোদন দিয়েছেন এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগ ২০ বছরব্যাপী এ কর্মপরিকল্পনা তৈরি করে।

কর্মপরিকল্পনায় ভিত্তি বছর ধরা হয়েছে ২০২০ সালকে। কর্মপরিকল্পনার তথ্য অনুযায়ী, ২০৩১ সালে প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি হবে ৯ শতাংশ এবং ২০৪১ সালে এ প্রবৃদ্ধির হার দাঁড়াবে ৯ দশমিক ৯ শতাংশ।

আর ভিত্তি বছরে (২০২০) চরম দারিদ্র্যের হার ৯ দশমিক ৪ শতাংশ, ২০৩১ সালে কমে দাঁড়াবে ২ দশমিক ৫ শতাংশ এবং ২০৪১ সালে দশমিক ৭ অর্থাৎ প্রায় শূন্যের কোঠায় দাঁড়াবে। অন্যদিকে মাঝারি দারিদ্র্যের হার ভিত্তি বছরে ১৮ দশমিক ৮ শতাংশ, ২০৩১ সালে কমে দাঁড়াবে ৭ শতাংশে এবং ২০৪১ সালে তা ৩ শতাংশের নিচে নেমে আসবে।

পরিকল্পনা মন্ত্রণালয় বলছে, মূলত রূপকল্প ২০২১ এর সাফল্যের ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নয়ন পথে জাতিকে এগিয়ে নেয়ার লক্ষ্যেই সরকার ‘রূপকল্প ২০৪১’ গ্রহণ করেছে। এছাড়া বর্তমান বিশ্বের বিভিন্ন উচ্চ-মধ্যম আয়ের দেশ ও উচ্চ-আয়ের দেশগুলো যে উন্নয়ন পথ পাড়ি দিয়েছে, তাদের ইতিবাচক অভিজ্ঞতা বিবেচনায় নিয়ে সে পথে এগিয়ে যেতে চায় বাংলাদেশ।

এনইসি সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রিপরিষদের সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৫ ফেব্রুয়ারি

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে