Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৮ এপ্রিল, ২০২০ , ২৫ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৯-২০২০

সমুদ্র তীরে উচ্চ স্থাপনা নয়: প্রধানমন্ত্রী

সমুদ্র তীরে উচ্চ স্থাপনা নয়: প্রধানমন্ত্রী

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি- পৃথিবীর বৃহত্তম কক্সবাজার সমুদ্র সৈকতে উঁচু স্থাপনা নির্মাণ না করার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, ‘আমরা সমুদ্রের তীর ঘেঁষে উচ্চ-স্থাপনা নির্মাণের অনুমতি দেব না।’

বুধবার তেজগাঁওয়ে নিজ কার্যালয়ে কক্সবাজার এলাকায় নির্মাণাধীন তিনটি স্পেশাল ট্যুরিজম পার্কের (বিশেষ পর্যটন উদ্যান) মাস্টার প্ল্যান অবলোকনকালে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কতৃর্পক্ষকে (বেজা) মহেশখালীতে সোনাদিয়া ইকো-ট্যুরিজম পার্ক, টেকনাফ উপজেলায় নাফ ট্যুরিজম পার্ক (এনএএফ) এবং সাবরং ট্যুরিজম পার্ক স্থাপনের দায়িত্ব দেয়া হয়েছে।

বেপজার মাস্টারপ্ল্যান অনুযায়ী মহেশখালী উপজেলায় সোনাদিয়া ইকো-ট্যুরিজম পার্ক, টেকনাফ উপজেলার টেকনাফ সদর ইউনিয়ন নাফ ট্যুরিজম পার্ক, সাবরাং ইউনিয়নে সাবরাং ট্যুরিজম পার্ক প্রতিষ্ঠা করা হবে। কয়েক ধাপে ৯ বছরে ৮ হাজার ৯৬৭ একর জমিতে সোনাদিয়া ইকো ট্যুরিজম পার্ক তৈরি করা হবে। প্রথম ধাপের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা দুই বছর ধরা হয়েছে। ১ হাজার ৪৭ একর জমিতে সাবরাং ট্যুরিজম পার্ক এবং ২৯১ একর জমিতে নাফ ট্যুরিজম পার্ক গড়ে তোলা হবে। মাস্টারপ্ল্যান দেখার পর প্রধানমন্ত্রী সাবরাং ট্যুরিজম পার্ক কেবলমাত্র বিদেশি পর্যটকদের জন্য গড়ে তোলার নির্দেশনা দেন।

নাফ ও সাবরাং ট্যুরিজম পার্ক গড়ে তোলার কাজ তিন বছরের মধ্যে শেষ করার কথা বলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি সমুদ্রের আশপাশে কোনো বহুতল স্থাপনা সরকার বরদাশত করা হবে না বলেও সতর্ক করেন শেখ হাসিনা। পার্কগুলোতে প্রাকৃতিক সৌন্দর্য ও জীববৈচিত্র্য সংরক্ষণ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

বেপজার ঊর্ধ্বধন কর্মকর্তারাসহ এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিমসহ অন্যান্যরা।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন কে / ১৯ ফেব্রুয়ারি

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে