Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৩০ মার্চ, ২০২০ , ১৬ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৭-২০২০

বন্ধ হচ্ছে না রাবির সান্ধ্যকোর্স!

বন্ধ হচ্ছে না রাবির সান্ধ্যকোর্স!

রাজশাহী, ১৮ ফেব্রুয়ারি - বন্ধ হচ্ছে না রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের অধীনে চলমান সান্ধ্যকোর্স। এমনটিই আভাস পাওয়া গেছে বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকোর্স থাকা, না থাকার যৌক্তিকতা যাচাইয়ে গঠিত কমিটির সদস্যদের কাছ থেকে।

যৌক্তিকতা যাচাই কমিটির সদস্য ও কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. সালেহা জেসমিন বলেন, গঠিত কমিটি এরই মধ্যে ২টি সভায় বসেছেন। সভায় পক্ষে-বিপক্ষে অনেক কথা হয়েছে। তবে যেটুকু সিদ্ধান্ত হয়েছে তাতে হঠাৎ করেই সান্ধ্যকোর্স বন্ধ করা যাচ্ছে না। আস্তে আস্তে বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। চলতি শিক্ষার্থীর বিষয়টি বিবেচনায় নিয়ে এমনটি হতে পারে বলে জানান তিনি।

এদিকে আগামী ২০ ফেব্রুয়ারি যৌক্তিকতা যাচাই কমিটির সভা আহ্বান করা হয়েছে। সেখানে সান্ধ্যকোর্সের বিষয়ে চূড়ান্ত সুপারিশমালা তৈরি করা হবে বলে জানা গেছে।

কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, অধিকাংশ সদস্য যে মতামত দেবেন তার ভিত্তিতে সুপারিশ মালা তৈরি করা হবে। প্রাথমিক যে আলোচনা তাতে সান্ধ্যকোর্স চালু থাকার পক্ষেই সুপারিশ দিতে হবে আমাদের। সেই সুপারিশ শিক্ষা পরিষদের সভায় পেশ করব আমরা। শিক্ষা পরিষদের সদস্যরা সিদ্ধান্ত নেবেন আদতে সান্ধ্যকোর্স বন্ধ হবে কীনা। যদি শিক্ষা পরিষদ মনে করেন সান্ধ্যকোর্স বন্ধ হওয়া দরকার। তাহলেই বন্ধ হবে।

এর আগে গত ১১ ডিসেম্বর ইউজিসির পক্ষ থেকে সান্ধ্যকোর্স বন্ধসহ ১৩টি নির্দেশনা দেয়া হয়। যার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ২৫১তম একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহাকে আহ্বায়ক করে ১০ জন ডিনকে নিয়ে যৌক্তিকতা যাচাই কমিটি গঠন করা হয়। যৌক্তিকতা যাচাই কমিটি গঠনের পরও থেমে নেই সান্ধ্যকোর্সে ভর্তি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, স্বান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্স চালু আছে ১৪টি বিভাগে ও তিনটি ইনস্টিটিউটে। আইন অনুষদের আইন বিভাগে, বিজনেস স্টাডিজ অনুষদের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফাইন্যান্স, ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগে, সামাজিক বিজ্ঞান অনুষদে অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, প্রকৌশল অনুষদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে, বিজ্ঞান অনুষদের পরিসংখ্যান বিভাগে।

এছাড়াও ব্যবসা প্রশাসন ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজেজ সান্ধ্যকোর্স পরিচালনা করছে।

এছাড়া ভর্তিতে অসচ্ছতা, পরীক্ষায় ছাড়, নকল নির্ভর পরীক্ষা, দেয়া হয় উপস্থিতির ছাড়ও। আর এ নিয়ে খোদ শিক্ষকদের মধ্যেই গ্রুপিং। নিয়মিত কোর্সের শিক্ষার্থীদের অভিযোগ সান্ধ্যকোর্স ও তাদের রেজাল্টেও তফাৎ ঢের।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৮ ফেব্রুয়ারি

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে