Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ , ১৮ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৬-২০২০

আবরারের নামে হল ও সড়ক দাবি

আবরারের নামে হল ও সড়ক দাবি

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি - বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের নামে বুয়েটে আবাসিক হল নির্মাণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের মধ্যবর্তী সড়কের নাম আবরার সরণি করার দাবিতে ডাকা নাগরিক পরিষদের মানববন্ধন পুলিশের বাধায় পন্ড হয়ে গেছে।

রোববার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে নাগরিক পরিষদের উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এসময় সীমান্তে বাঙালি হত্যার প্রতিবাদে রাজু ভাস্কর্যে অবস্থানরত নাসির আব্দুল্লাহর সাথে সংহতি প্রকাশ করে নাগরিক পরিষদ।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করার জন্য জড়ো হন বাংলাদেশ নাগরিক পরিষদের নেতারা। এসময় শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) রইছ উদ্দিন ঘটনাস্থলে উপস্থিত হন। মানববন্ধনের ফলে বইমেলায় বিভিন্ন সমস্যা হতে পারে জানিয়ে তাদের মানববন্ধন করতে নিষেধ করেন। পরে আয়োজকরা ব্যানার হাতে ছবি তোলার অনুমতি চাইলে তিনি মামলার ভয় দেখালে নাগরিক পরিষদের নেতারা বাধ্য হয়ে স্থান ত্যাগ করেন।

এ বিষয়ে নাগরিক পরিষদের আহ্বায়ক মো. শামসুদ্দীন বলেন, ছাত্রলীগের নির্যাতনে নিহত বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের নামে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের মধ্যবর্তী সড়কের নাম ‘আবরার ফাহাদ সরণি’ ও বুয়েটে আবরার ফাহাদের নামে একটি আবাসিক হল নির্মাণের দাবিতে শান্তিপূর্ণভাবে মানববন্ধন করতে এসেছিলাম। কিন্তু পুলিশ বলছে, এখানে কোনোভাবেই মানববন্ধন করতে দেয়া যাবে না। আমরা অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে মানববন্ধন করিনি।

তিনি আরও বলেন, বাংলাদেশে যখন সুষমা স্বরাজ (ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী) এসেছিলেন তখন আমরা মুখে কালো কাপড় বেঁধে, হাতে কালো পতাকা নিয়ে মিছিল করার সময় এক পুলিশ কর্মকর্তা আমাদের মুখের কাপড় ও আমাদের ব্যানার ছিনিয়ে নিয়েছিল। সুতরাং বাংলাদেশে সীমান্ত হত্যা নিয়ে কথা বলতে গেলে, ভারতে আগ্রাসন নিয়ে কথা বলতে গেলে, তিস্তা, গজলডোবা, টিপাইমুখ বাঁধসহ বাংলাদেশের অভ্যন্তরীণ বিভিন্ন নদীতে যে বাঁধ দিয়েছে তার প্রতিবাদ করতে গেলেই সরকার বাধা দিচ্ছে। যেটা পূর্বের কোনো সরকারের কাছ থেকে আমরা খুব একটা দেখি না। কিন্তু বর্তমান সরকারের আমলে সেটা প্রবল ও প্রকট। আমরা প্রত্যেক কর্মসূচিতে বাধার সম্মুখীন হচ্ছি। বিশেষ করে ভারতের আগ্রাসনের বিরুদ্ধে যেখানে কথা বলতে যাই সেখানে বাধা আসে। এই সমস্যার সমাধান করতে হলে বাংলাদেশের সকল নাগরিকদের একত্রিত হয়ে প্রতিবাদ করতে হবে, রাজপথে নামতে হবে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৬ ফেব্রুয়ারি

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে