Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.1/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৩-২০২০

আসামে বন্ধ হচ্ছে সরকারি মাদ্রাসা, বেসরকারিতে চাপছে খড়গ

আসামে বন্ধ হচ্ছে সরকারি মাদ্রাসা, বেসরকারিতে চাপছে খড়গ

দিসপুর, ১৩ ফেব্রুয়ারি- সরকারি সব মাদ্রাসা ও সংস্কৃত টোল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আসামের রাজ্য বিজেপি সরকার। আগামী ছয় মাসের মধ্যে এসব ধর্মীয় প্রতিষ্ঠানকে সাধারণ স্কুলে পরিণত করা হবে বলে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ২০১৭ সালে মাদ্রাসা ও সংস্কৃত টোল বোর্ড তুলে দিয়ে বোর্ডের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধিভুক্ত করেছিল আসামের বিজেপি নেতৃত্বাধীন সরকার। এখন তারা সেগুলোকে পুরোপুরি বন্ধ করে দেয়ার পরিকল্পনা নিয়েছে।

এই সিদ্ধান্তের ব্যাখ্যায় আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, শিশুদের ধর্ম, ধর্মগ্রন্থ ও আরবি ভাষা শিক্ষা দেয়া ধর্মনিরপেক্ষ সরকারের কাজ নয়।

এনডিটিভিকে হিমন্ত শর্মা বলেন, আসামে প্রায় ১২০০ মাদ্রাসা ও ২০০ সংস্কৃত টোল আছে; কিন্তু এগুলো পরিচালনা করার মতো স্বতন্ত্র কোনো বোর্ড নেই। এই প্রতিষ্ঠানগুলোর লোকজন ম্যাট্রিকুলেশন বা উচ্চ মাধ্যমিক স্কুলের সমমানের সার্টিফিকেট পাওয়ায় অনেক সমস্যা সৃষ্টি হচ্ছে।

এ কারণেই রাজ্য সরকার সব মাদ্রাসা ও সংস্কৃত টোলকে নিয়মিত স্কুলে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে।

এর পাশাপাশি রাজ্যটিতে বিদ্যমান প্রায় দুই হাজার বেসরকারি মাদ্রাসাকেও নিয়ন্ত্রণে আনতে কঠোর বিধিবিধান করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান আসামের শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, যেহেতু রাজ্য সরকার ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠান, ফলে তারা ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে পারে না। বেসরকারি মাদ্রাসা ও সংস্কৃত টোল চলতে পারে, তবে নিয়মিতভাবে সেখানে শিক্ষা চলছে কিনা, তা নজরদারি করতে শিগগিরই নতুন আইন আনা হবে।

আর/০৮:১৪/১৩ ফেব্রুয়ারি

আসাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে