Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৯-২০১৩

নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন শেষ


	নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন শেষ
ঢাকা, ১৯ নভেম্বর- একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন শেষ হয়েছে। মঙ্গলবার নিজামীর পক্ষে লিগ্যাল পয়েন্টে যুক্তি উপস্থাপন করেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।
 
বুধবার প্রসিকিউশনের লিগ্যাল পয়েন্টে যুক্তি উপস্থাপনের মধ্য দিয়ে এ মামলার যুক্তি উপস্থাপন শেষ হবে।
 
মঙ্গলবার বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল-১ এ আদেশ দেন।
 
১৩ নভেম্বর নিজামীর পক্ষের সিনিয়র আইনজীবীরা আদালতে না আসায় মামলার রায় যেকোনো দিন দেয়া হবে মর্মে অপেক্ষমাণ রেখে দেন ট্রাইব্যুনাল। এরপর ১৪ নভেম্বর আসামিপক্ষের আইনজীবীরা ট্রাইব্যুনালের আদেশ পুনর্বিবেচনার আবেদন করেন। ওই আবেদনের ‍শুনানি শেষে ট্রাইব্যুনাল ফের যুক্তি উপস্থাপনের সময় দেন।
 
বুধবার নিজামীর পক্ষে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক যুক্তি উপস্থাপনে বলেন, প্রসিকিউশন নিজামীর বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে, তার একটিও প্রমাণ করতে পারেনি। একাত্তর সালে সংঘটিত অপরাধের সঙ্গে তার যে সম্পৃক্ততার কথা বলা হয়েছে, সে বিষয়ে কোনো ধরনের প্রমাণ প্রসিকিউশন উপস্থাপন করতে পারেনি।
 
এর আগে ৩ থেকে ৬ নভেম্বর প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, মোহাম্মদ আলী ও ব্যারিস্টার তুরিন আফরোজ তাদের যুক্তি উপস্থাপন শেষ করেন।
 
নিজামীর বিরুদ্ধে গত বছরের ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত প্রসকিউিশনরে সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক, ইতিহাসবিদসহ মোট ২৬ জন।
 
মুক্তিযুদ্ধের সময়কার মানবতাবিরোধী অপরাধের ঘটনায় ১৬টি অভিযোগ এনে গত বছররে ২৮ মে নিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উসকানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যাসহ মোট ১৬টি ঘটনায় এ অভিযোগ আনা হয়।
 
এর আগে একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়। পরে একই বছরের ২ আগস্ট এক আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে মানবতাবরিোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে