Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.4/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৯-২০১৩

নীলফামারীর হার না মানা প্রতিবন্ধী মাসুদ রানা


	নীলফামারীর হার না মানা প্রতিবন্ধী মাসুদ রানা
নীলফামারী, ১৮ নভেম্বর-  দারিদ্রতা, ভয়-ভীতি, লোকলজ্জা, প্রতিবন্ধকতাসহ সকল প্রতিকূলতা জয় করে উদ্ভাসিত আলোর পথে এগিয়ে যাচ্ছে নীলফামারীর হার না মানা শারীরিক প্রতিবন্ধী মাসুদ রানা। 
 
২০১০ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাস করে এবার ২০১৩ সালে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে মাসুদ রানা। নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার মডেল বহুমূখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সে পরীক্ষা দিচ্ছে। তার রোল নম্বর নীলফামারী জেলার কিশোর ৪৬১৩৬৪।
 
 কোন বাধাই তাকে হার মানাতে পারেনি। জন্ম থেকেই বিকলাঙ্গ এই ছেলেটির দুটি হাত স্বাভাবিক নয়। বিকলাঙ্গ দুই হাত। এই দুই হাতের অংশ ও মুখ দিয়েই কলম ধরে লেখার কাজ দ্রুত চালিয়ে যায় মাসুদ। অন্য কোনদিকে না তাকিয়ে প্রশ্নের উত্তর লিখে চলেছে। মাঝে মাঝে দাঁড়িয়ে লিখতে হচ্ছে তাকে প্রশ্নের উত্তর। তাই সে মনোযোগ ও মনোবল সবার দৃষ্টি কেড়েছে। সে এই উপজেলার মাগুড়া উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর ছাত্র। স্কুলে তার রোল ১। 
 
সে পঞ্চম শ্রেনীর সমাপনী  সার্টিফিকেট পরীক্ষায় ভাল ফল করেছিল। কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া ইউনিয়নের খামাতপাড়া গ্রামের মাসুদ রানার বাবা মাহাফুজুর রহমান অন্যের জমিতে দিনমজুরের কাজ করে সংসার টিকিয়ে রেখেছে কোন রকম। মা মায়ালী বেগম ও ফসলী জমিতে কাজ করেন। এই দম্পক্তির দুই মেয়ে ১ ছেলের মধ্যে মাসুদ রানা দ্বিতীয়। এ পর্যন্ত তার ভালই পরীক্ষা হয়েছে। আজ রবিবার সে গণিত পরীক্ষা দিয়েছে। হাসি মুখে মাসুদ রানা জানায়, ভাল ফলাফল করবে। মাসুদ রানা জানায় তার নাম উপবৃত্তির তালিকাভূক্ত করা হলেও সে কোনো আর্থিক সুবিধা পায়নি। এমন কি সমাজসেবা অফিসে ধর্না দিয়েও কোন সুযোগ সুবিধা ভাগ্যে জোটেনি। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বলেন, মাসুদ রানা তার বিদ্যালয়ের একজন মেধাবী ছাত্র। শিক্ষাবোর্ডে তার জন্য রাইটার নিয়োগ করার আবেদন করা হলেও মাসুদ রাজী না হয়ে নিজেই পরীক্ষায় অংশগ্রহণ করার সিদ্ধান্ত নেয় এবং সে মনোযোগ সহকারে পরীক্ষা দিচ্ছে। আমরা আশা করছি তার পরীক্ষার ফল ভাল হবে। সে সকলের সহযোগীতা পেলে বড় হয়ে উঠবে। জেএসসি পরীক্ষার কিশোরগঞ্জ কেন্দ্রের সচিব কিশোরীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম আযম জানান, আমরা এই প্রতিবন্ধী মাসুদ রানার পরীক্ষার খাতায় সুন্দর হাতের লেখা দেখে অবিভুত হয়ে পড়েছি।

নীলফামারী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে