Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০ , ২৪ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৭-২০২০

হতদরিদ্র নারীদের সাবলম্বী করতে এমপির ব্যতিক্রমী উদ্যোগ

হতদরিদ্র নারীদের সাবলম্বী করতে এমপির ব্যতিক্রমী উদ্যোগ

গাজীপুর, ০৮ ফেব্রুয়ারি- অবহেলিত হতদরিদ্র নারীদের সাবলম্বী করতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছেন নারী সংসদ সদস্য অধ্যাপিকা রুমানা আলী টুসি। আত্মনির্ভরশীল এবং সঞ্চয়মুখী করতে সরকারি ও নিজস্ব অর্থায়নে পাঁচ শতাধিক নারীর হাতে হাঁস-মুরগি ও চেকের মাধ্যমে অনুদান তুলে দেন। দেন শীতবস্ত্রও।

এ উপলক্ষে শুক্রবার সকালে গাজীপুরের শ্রীপুর উপজেলার পৌর শহরের এমপি ভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা ছাত্রলীগের সভাপতি জাকিরুল হাসান জিকুর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মন্ডল বুলবুল। 

সংসদ সদস্য টুসি বলেন, অনেক দরিদ্র নারী সরকারি অনুদানের অর্থ পান। অর্থ শেষ হলে তারা আবার অন্যের মুখাপেক্ষী হতে হয়। দারিদ্র্য ঘুচে না। তাই প্রতিবন্ধী ও অসচ্ছল নারী ও কিষাণীদের নিয়ে তিনি নতুন প্রকল্পটি চালুর উদ্যেগ নিয়েছেন। হাঁস-মুরগি ছাড়াও নারীদের মধ্যে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের ১৬ লাখ ৬৮ হাজার টাকার সরকারি অনুদানের চেক প্রদান করা হলো।

যাদের হাঁস-মুরগি ও অনুদান দেওয়া হলো তাদের সাবাইকে স্বাবলম্বী হতে পর্যবেক্ষণে রাখা হবে। যারা হাঁস-মুরগি পালন করে এবং অনুদানের টাকা খাটিয়ে বৃদ্ধি করতে পারবেন তাদের বাছাই করে নিজ তহবিল থেকে দ্বিগুণ অনুদান দেওয়া হবে। পরবর্তীতে আরো সফল হলে ব্যবসা, চাষবাস, গাভি ও হাঁস-মুরগি পালন, সবজি চাষ ও নার্সারীসহ অন্য বড় প্রকল্পের জন্য ঋণ দেওয়া হবে।

তিনি বলেন, সমাজে অবহেলিত নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারলে বিশ্বের বুকে বাংলাদেশ উন্নত, সুখী, সমৃদ্ধ, হিসেবে মাথা তুলে দাঁড়াতে পারবে। এভাবেই গড়ে উঠবে আমাদের প্রিয় সোনার বাংলা।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,  শ্রীপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল,  শ্রীপুর বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক ভিপি আহসান উল্লাহ, বরমী ইউয়িন পরিষদের চেয়ারম্যান মো. শামসুল হক বাদল সরকার, মাওনা ইউনিয়নের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম খোকন, জেলা পরিষদের সদস্য নুরুল ইসলাম শিমুল, কাওরাইদ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুজ্জামান মাস্টার প্রমুখ। 

এ সময় মুক্তিযোদ্ধা ও শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

সূত্র : কালের কণ্ঠ
এন কে / ০৮ ফেব্রুয়ারি

গাজীপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে