Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০ , ২৪ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৪-২০২০

বেলজিয়ামে ‘সুস্থ’ ব্যক্তির শরীরে করোনাভাইরাস

বেলজিয়ামে ‘সুস্থ’ ব্যক্তির শরীরে করোনাভাইরাস

ব্রাসেল্‌স, ০৪ ফেব্রুয়ারি - চীনের উহান শহর থেকে শুরু করে বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়াচ্ছে দ্রুতগতিতে। মঙ্গলবার ইউরোপের দেশ বেলজিয়ামে প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন। তিনি সম্প্রতি উহান থেকে ফেরা নয়জনের মধ্যে একজন বলে জানিয়েছে বেলজিয়ামের জনস্বাস্থ্য বিভাগ।

মার্কিন সংবাদমাধ্যম জানায়, গত রোববার উহান থেকে ফেরা নয়জনকে ব্রাসেলসের একটি সামরিক হাসপাতালে পরীক্ষা করা হয়। তাদের মধ্যে একজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

বেলজিয়ামের জনস্বাস্থ্য বিভাগ এক বিবৃতিতে জানায়, ভাইরাস আক্রান্ত ব্যক্তি সুস্থ রয়েছেন। এখন পর্যন্ত তার শরীরে কোনও ধরনের অসুস্থতার লক্ষণ নেই।

চীনফেরত নয়জনকে ব্রাসেলসের সেন্ট পিটার্স ইউনিভার্সিটি হাসপাতালে রাখা হয়েছে। হাসপাতালটিতে সম্ভাব্য রোগীদের চিকিৎসার সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, মঙ্গলবার পর্যন্ত সারাবিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪২৭ জন, এর মধ্যে শুধু চীনেই মারা গেছে ৪২৫ জন। চীনের মূল ভূ-খণ্ডের বাইরে হংকং ও ফিলিপাইনে একজন করে মারা গেছে। এ দু’জনই সম্প্রতি ভাইরাসের উৎপত্তিস্থল উহান থেকে নিজের শহরে ফিরেছিলেন।

মঙ্গলবার চীনের হুবেই প্রদেশ কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন করে সেখানে আরও ৬৪ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে আরও ২ হাজার ৩৪৫ জন।

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে মোট ২০ হাজার ৬২৭ জন। ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে অন্তত ২৫টি দেশে।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ।

ফিলিপাইনসহ অনেক দেশই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন থেকে আগতদের অন-অ্যারাইভাল ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে। বেশিরভাগ এয়ারলাইন্স কোম্পানিগুলো চীনগামী ফ্লাইট বন্ধ করে দিয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্ব থেকে একপ্রকার বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৪ ফেব্রুয়ারি

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে