Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৯ মার্চ, ২০২০ , ১৪ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০১-২০২০

এক লিভারে দুই শিশুর জন্ম, আলাদা করার টাকা নেই মা-বাবার

এক লিভারে দুই শিশুর জন্ম, আলাদা করার টাকা নেই মা-বাবার

সিলেট, ০২ ফেব্রুয়ারি- সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জোড়া লাগানো দুই শিশু কন্যার জন্ম হয়েছে। সন্তান দুটির একটি মাত্র লিভার। তাদের দুজনের পেট জোড়া লাগানো অবস্থায় রয়েছে।

গত ২৬ জানুয়ারি সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এ জোড়া সন্তানের জন্ম হয়। সন্তান দুটির জনক সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর গ্রামের হাফেজ মামুনুর রশিদ।

২৬ জানুয়ারি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অন্তঃসত্ত্বা স্ত্রী ফাতেমা বেগমকে ভর্তি করা হয়। ওই দিন দুপুরে অস্ত্রোপচারের মাধ্যমে পেট জোড়া লাগানো অবস্থায় সন্তান দুটি ভূমিষ্ঠ হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, শিশু দুটি স্বাভাবিক আছে। তবে তাদের শরীরের তাপমাত্রা কিছুটা ওঠানামা করছে। লিভার ছাড়া তাদের বাকি সকল অঙ্গপ্রত্যঙ্গ আলাদা ও কার্যকর আছে। লিভার প্রতিস্থাপনের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করা যাবে।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. নুরুল আলম বলেন, শিশু দুটি এখন সুস্থ। তাদের দুজনের একটি লিভার। লিভার দুটি প্রতিস্থাপন করা হলে সুস্থ হয়ে উঠবে দুই শিশু।

তিনি বলেন, আমাদের হাসপাতালে শিশু দুটিকে আলাদা করা সম্ভব। কিন্তু অস্ত্রোপচারের কিছু মেশিন না থাকায় আমরা করতে পারছি না। তবে ঢাকায় বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করতে শিশু দুটির অভিভাবককে পরামর্শ দেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে মো. নুরুল আলম বলেন, একটি লিভারের প্রতিস্থাপন না করা গেলে জোড়া লাগানোদের আলাদা করা হলে একজনকে বাঁচানো যাবে।

শিশু দুটির দাদা শওকত আলী বলেন, প্রথমে জোড়া লাগানো অবস্থায় দেখে আমরা ভয় পেয়েছিলাম। তবে চিকিৎসকরা আমাদের আশ্বস্ত করায় কিছুটা ভয় কেটে গেছে। কিন্তু আর্থিক অবস্থা ভালো না থাকায় এখনো ঢাকায় নেয়া সম্ভব হচ্ছে না। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব চিকিৎসকদের পরামর্শ নিয়ে ঢাকায় শিশু দুটিকে আলাদা করব।

এ বিষয়ে এমএজি ওসমানী হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, দুটি শিশু ও তাদের মায়ের স্বাস্থ্যের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে। তাদের সর্বোচ্চ সেবা দিচ্ছেন চিকিৎসকরা। আমাদের এখানে কিছু প্রযুক্তিগত ঘাটতি থাকায় বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে অস্ত্রোপচারের পরামর্শ দেয়া হয়েছে।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/০২ ফেব্রুয়ারি

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে