Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.6/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৭-২০১৩

রাস্তায় নেমে আসতে পারে বাংলাদেশের সাধারণ মানুষ


	রাস্তায় নেমে আসতে পারে বাংলাদেশের সাধারণ মানুষ
ঢাকা, ১৭ নভেম্বর- বাংলাদেশে সাধারণ মানুষ রাস্তায় নেমে দুই প্রধান রাজনৈতিক দলের প্রতি তাদের হত্যাশা ব্যক্ত করতে পারে। এমন পরিস্থিতির দিকেই বাংলাদেশ এগুচ্ছে বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।
 
নিশা দেশাই বিসওয়াল তিনদিনের সফরে ঢাকা রয়েছেন।
 
এদিকে একই সময়ে রয়টার্স প্রকাশ করেছে তার লেখা ‘দক্ষিণ এশিয়ায় গণতন্ত্রের জন্য সংগ্রাম’ শিরোনামের একটি নিবন্ধ। আর তাতেই নিশা দেশাই বাংলাদেশ সম্পর্কে তার মনোভাব ও পর্যালোচনা তুলে ধরেছেন। 
 
নিশা বলেছেন, বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে বিরাজমান সঙ্কট ক্রমেই ঘনীভূত হচ্ছে । এ অবস্থা থেকে থেকে মুক্তি পেতে এদেশের সাধারণ মানুষই একদিন রাস্তায় নেমে আসতে পারে, ব্যক্ত করতে পারে তাদের হতাশা।  
 
দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিয়ে নিশা দেশাই তার নিবন্ধে আরও লিখেছেন, আসছে শীতে এই দেশে অনুষ্ঠেয় নির্বাচনটি কিভাবে হতে পারে তা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বিএনপি দ্বন্দ্বে লিপ্ত। এতে রাজনৈতিক অস্থিরতা ক্রমেই বাড়ছে। রাস্তায় মিছিল, সমাবেশ, ধর্মঘট চলছে যা প্রায়শই হয়ে উঠছে ধংসাত্মক ও সহিংস। 
 
নিশা দেশাই বলেন, দুই পক্ষ আগামী নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের বিষয়ে ঐক্যমত্যে পৌঁছতে যত দেরি করবে, দেশের সাধারণ মানুষের রাস্তায় নেমে  হতাশা ব্যক্ত করার বিষয়টিও ততই ত্বরান্বিত হবে।
 
নিবন্ধের শুরুতেই নিশা দেশাই বলেন, ঔপনিবেশিক শাসনের পর এই প্রথম দক্ষিণ এশিয়ার সবক’টি দেশ গণতান্ত্রিক প্রক্রিয়ার আওতায় এসেছে। ভুটান থেকে বাংলাদেশ, কাবুল থেকে কাঠমাণ্ডু সর্বত্রই গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো সক্রিয়। এসব দেশের মানুষ নিজেরাই সিদ্ধান্ত নিতে পারছে কে তাদের শাসন করবে কিভাবে পরিচালিত হবে রাষ্ট্রযন্ত্র। 
 
তবে এরই মধ্যে বাংলাদেশ, নেপাল ও মালদ্বীপে সঙ্কট উদ্বেগজনক উল্লেখ করে নিশা দেসাই বলেন, এ অবস্থায় দক্ষিণ এশিয়ার গণতন্ত্র সমুন্নত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা প্রয়োজন।
 
তিনি বলেন, এই প্রক্রিয়ার সুরক্ষায় ভূমিকা রাখার জন্য যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে দক্ষিণ এশিয়ার গণতান্ত্রিক দলগুলোর নেতৃত্বের প্রতি আহ্বান জানানো হচ্ছে। 
 
বিশ্বাসযোগ্য, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার মধ্য দিয়েই দক্ষিণ এশিয়ার দেশে দেশে এই গণতন্ত্রকে টিকিয়ে রাখা সম্ভব, বলেন নিশা দেশাই বিসওয়াল। 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে