Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৯ মার্চ, ২০২০ , ১৪ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৬-২০২০

আরেক অপেক্ষায় সিলেট আওয়ামী লীগ

রফিকুল ইসলাম কামাল


আরেক অপেক্ষায় সিলেট আওয়ামী লীগ

সিলেট, ২৭ জানুয়ারি- দীর্ঘ ১৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয় গেল বছরের ৫ ডিসেম্বর। এ সম্মেলনের মধ্য দিয়ে ৮ বছর পর উভয় শাখার শীর্ষ দুটি পদে নতুন করে নেতৃত্ব নির্ধারণ করা হয়।

সম্মেলন আর শীর্ষ পদে নতুন নেতৃত্ব পাওয়ার অপেক্ষার অবসানের পর এবার আরেক অপেক্ষায় রয়েছে সিলেট আওয়ামী লীগ। এই অপেক্ষা জেলা ও মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি পাওয়ার।

তবে সহসাই পূর্ণাঙ্গ কমিটি আসছে না, এমনটাই জানা গেছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের দায়িত্বশীল নেতাদের কাছ থেকে। ফলে পূর্ণাঙ্গ কমিটির জন্য নেতাকর্মীদের অপেক্ষা করতে হবে আরো কিছুদিন।

জানা গেছে, সিলেট আওয়ামী লীগে ২০০৫ সালের সম্মেলনের পর গত বছর (২০১৯) সম্মেলন অনুষ্ঠিত হয়। এর মাঝে ২০১১ সালে সম্মেলন ছাড়া জেলা ও মহানগর শাখায় কমিটি গঠন করা হয়েছিল। এ কমিটির মেয়াদ ছিল ৩ বছর (২০১৪ সালে শেষ)। কিন্তু মেয়াদ শেষ হওয়ার পর আরো পাঁচ বছরের বেশি সময় পেরিয়ে নেতৃত্বে পরিবর্তন এসেছে।

অর্থাৎ, সম্মেলনের জন্য সিলেট আওয়ামী লীগকে ১৪ বছর আর নতুন নেতৃত্ব বা নতুন কমিটির জন্য ৮ বছর অপেক্ষা করতে হয়েছে।

গেল ডিসেম্বরের ৫ তারিখ কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়। সম্মেলনে জেলা শাখায় আগের কমিটির ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট লুৎফুর রহমানকে ভারমুক্ত করে সভাপতির দায়িত্ব দেওয়া হয়। আর সাধারণ সম্পাদক করা হয় আগের কমিটির যুগ্ম-সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খানকে।

অন্যদিকে, মহানগর আওয়ামী লীগের উভয় শীর্ষ পদে আসে পরিবর্তন। জেলা আওয়ামী লীগের আগের কমিটির সহসভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদকে মহানগরে সভাপতি করা হয়। মহানগরের আগের কমিটির যুগ্ম-সম্পাদক অধ্যাপক জাকির হোসেনকে এবার দেওয়া হয় সাধারণ সম্পাদকের দায়িত্ব।

উভয় শাখায় কাউন্সিলরদের ভোটগ্রহণ ছাড়াই কেন্দ্রীয় নেতারা সমঝোতার ভিত্তিতে শীর্ষ পদগুলোতে দায়িত্বপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। বর্তমানে দলটির নেতাকর্মীরা জেলা ও মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির অপেক্ষায় আছেন। বিশেষ করে যারা কমিটিতে পদপ্রত্যাশী, তাদের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটির আগ্রহ বেশি।

আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, সম্মেলনের পর প্রায় দেড় মাস পেরিয়ে গেছে। কিন্তু এখনও পর্যন্ত জেলা ও মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের বিষয়টি তেমন গতি পায়নি। দায়িত্বপ্রাপ্ত নেতারা এখনও নিজেদের মধ্যেই কিছুটা আলোচনা করছেন। কোনো শাখাতেই খসড়া কোনো পূর্ণাঙ্গ কমিটিও প্রস্তুত করা হয়নি।

এ প্রসঙ্গে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান এ প্রতিবেদককে বলেন, ‘পূর্ণাঙ্গ কমিটি গঠনের বিষয়ে এখনও তেমন কোনো অগ্রগতি নেই। আমরা আলোচনা করছি। কিছুটা সময় লাগবে।’

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ এ প্রতিবেদককে বলেন, ‘আমি জেলা শাখা থেকে মহানগর শাখায় দায়িত্ব পেয়েছি। আমরা একটি কার্যকর ও বিতর্কমুক্ত কমিটি করতে চাই। বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে। তবে কমিটির জন্য এখনও খসড়া কোনো তালিকা আমরা তৈরি করিনি।’

সূত্র: সিলেটভিউ২৪

আর/০৮:১৪/২৭ জানুয়ারি

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে