Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ , ১০ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৬-২০২০

বর্জ্য পরিশোধনাগার বিহীন কারখানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

বর্জ্য পরিশোধনাগার বিহীন কারখানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

ঢাকা, ২৭ জানুয়ারি - বর্জ্য পরিশোধনাগার বিহীন (ইটিপি) পানি দূষণকারী শিল্প কারখানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

রোববার (২৬ জানুয়ারি) সচিবালয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের সঙ্গে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রী বলেন, শিল্প কারখানার দূষিত বর্জ্য পানি দূষণের অন্যতম কারণ। কারখানায় দূষণ নিয়ন্ত্রণে বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপনের বিষয়টি নিশ্চিত করতে হয়। বর্জ্য পরিশোধনাগার বিহীন পানি দূষণকারী শিল্প কারখানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ঢাকাসহ দেশের সিটি করপোরেশন ও পৌরসভায় বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ উদ্যোগ নেয়া হবে। সিটি করপোরেশন ও পৌরসভাগুলো জায়গা নির্ধারণ করলে সেখানে বর্জ্য ব্যবস্থায় বিশেষ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

আলোচনার শুরুতে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান দেশের নদ-নদীর অবৈধ দখল, দূষণ ও নাব্যতার বিষয়ে বিস্তারিত ভিডিও প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি সারাদেশের নদীসমূহ কীভাবে অবৈধ দখলদারদের কবলে পড়েছে সে বিষয়ে প্রতিবেদনে বিস্তারিত উল্লেখ করেন।

এ সময় মন্ত্রী বলেন, নদীর পানিকে স্বাস্থ্যসম্মত ব্যবহারের লক্ষ্যে নদীকে দূষণমুক্ত রাখতে পরিবেশ মন্ত্রণালয় প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে। জাতীয় নদী রক্ষা কমিশনের বাস্তব অভিজ্ঞতা ও পরামর্শ কাজে লাগিয়ে নদী রক্ষায় তার মন্ত্রণালয় কাজ করবে।

সভায় পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার, সদস্য মো. আলাউদ্দিন, মো. মুনিরুজ্জামান, ফিদা আব্দুল্লাহ খান, মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসানসহ মন্ত্রণালয় ও কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৭ জানুয়ারি

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে