Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ , ৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২১-২০২০

অতিরিক্ত বই বা নোট পড়ানো বন্ধের নির্দেশ

অতিরিক্ত বই বা নোট পড়ানো বন্ধের নির্দেশ

ঢাকা, ২২ জানুয়ারি - নির্দিষ্ট শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট পড়ানো বা কিনতে বাধ্য করা শাস্তিযোগ্য অপরাধ। এ ছাড়া ভর্তিসহ বিভিন্ন ক্ষেত্রে অতিরিক্ত ফি নেওয়াও একই অপরাধ। এসব অপরাধ কর্মকাণ্ড বন্ধ করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

এ বিষয়ে গতকাল সোমবার মাউশির সব আঞ্চলিক পরিচালক এবং জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাউশি। অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকের সইয়ে জারি করা ওই নির্দেশনাপত্রে বলা হয়, মাউশির আওতাধীন দেশব্যাপী সরকারি ও বেসরকারি স্কুল ও কলেজের বিভিন্ন স্তরে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি ও ফরম পূরণে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড–নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ফি এবং বিভিন্ন খাতে অর্থ আদায় করার অভিযোগ পাওয়া যাচ্ছে। এ ছাড়া কিছু শিক্ষাপ্রতিষ্ঠান নির্দিষ্ট শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট পড়তে ও কিনতে বাধ্য করছে, যা শাস্তিযোগ্য অপরাধ।

নির্দেশনাপত্রে বিধিপরিপন্থী এসব কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ ছাড়া সমন্বিত তদারকির আওতায় বার্ষিক পরিদর্শনপঞ্জি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সঠিকভাবে তদারক করা হচ্ছে কি না, তা দেখারও নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র : প্রথম আলো
এন এইচ, ২২ জানুয়ারি

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে