Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ , ৭ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২১-২০২০

শাড়ি বদলে দিল শ্রীলেখা ও অনেকের জীবন

শাড়ি বদলে দিল শ্রীলেখা ও অনেকের জীবন

কলকাতা, ২১ জানুয়ারি - ভারতীয় উপমহাদেশে শাড়ি নারীর এক দারুণ প্রিয় পোশাক। নারীকে শাড়ির সঙ্গে মিলিয়ে বহু কবিতা-গানও লেখা হয়েছে এখানে। তবে সময়ের সঙ্গে সঙ্গে আধুনিকতার ভিড় বেড়েছে। সেই ভিড়ে আজকালের তরুণী বা নারীরা শাড়ি এড়িয়ে চলছেন।

অনেকেই শাড়ি পরা নিয়ে ব্যঙ্গও করেন। কিন্তু অভিনেত্রী শ্রীলেখা মিত্র নিয়ে এলেন সেই গল্প, যেখানে শাড়ি বদলে দিল বহু মানুষের জীবন।

শাড়ির মধ্যে এমন একটা স্নিগ্ধতা ও রহস্য লুকিয়ে থাকে, যে নারীরা বহু ক্ষেত্রেই প্রয়োজনের অতিরিক্ত শাড়ি সঞ্চয় করেন, অনেক সময় তা নেশায়ও পরিণত হয়। এতে চারপাশে অনেকে বিরক্ত হন। কিন্তু শাড়ির প্রতি এই ভালোবাসাই বদলে দিতে পারে অনেক কিছু। তেমনই একটি গল্প নিয়ে হাজির জি বাংলা সিনেমা অরিজিনালস- ‘সুদক্ষিণার শাড়ি’। এখানে মুখ্য চরিত্রে রয়েছেন শ্রীলেখা মিত্র।

এর গল্পটা হলো বাংলা অনার্সে ফার্স্ট ক্লাস ডিগ্রি নিয়ে বাড়িতেই বসে থাকতে হয় সুদক্ষিণাকে। সুন্দরী এই গৃহবধূর বিয়ের সময় তাকে তেমনই শর্ত দেওয়া হয়েছিল। তাই তার সাংবাদিক হওয়ার স্বপ্ন অধরা থেকে যায় তার। সে শ্বশুর-শাশুড়ি-ননদ-স্বামী ও সন্তানের সব আবদার পালনের যন্ত্র হয়ে ওঠে। এই নাভিশ্বাস ওঠা জীবনে সুদক্ষিণা বাঁচে শুধু তার শাড়ির সংগ্রহ নিয়ে।

একটা সময় সেটা একটা পারিবারিক জোকে পরিণত হয়। প্রত্যেকেই নানা বিষয়ে তাকে ব্যঙ্গ-বিদ্রুপ করে। ঘটনাচক্রে মধ্য তিরিশের সুদক্ষিণার জীবন আমূল বদলে যায় এই শাড়িকে কেন্দ্র করেই। তার কলেজের বন্ধু এখন নামকরা সংবাদপত্রের সম্পাদক। সুদক্ষিণাকে সে জানায় কীভাবে তন্তুবায় সম্প্রদায় নানা ধরনের সমস্যার মধ্যে রয়েছে। তাদের সমস্যা নিয়ে একটি লেখা লিখতে বলে সুদক্ষিণার বন্ধু।

সেখান থেকেই শুরু হয় গৃহবধূ সুদক্ষিণার এক অসামান্য জার্নি। তন্তুবায় সম্প্রদায়ের মেয়েদের সঙ্গে সে কথা বলে, তাদের জন্য সে ঋণ জোগাড় করে, পাশাপাশি চলতে থাকে তার লেখার রসদ সংগ্রহ। এই সবকিছুই চলে পরিবারের সবার অগোচরে। সুদক্ষিণার এই জার্নি শেষ পর্যন্ত কোথায় গিয়ে শেষ হয়, সেই নিয়েই এই গল্প।

১৯ জানুয়ারি দুপুর ১টায় জি বাংলা সিনেমায় প্রচার হয় ‘সুদক্ষিণার শাড়ি’। দারুণ প্রশংসা পেয়েছে সুদেষ্ণা রায় ও অভিজিৎ গুহ পরিচালিত, পদ্মনাভ দাশগুপ্ত রচিত এই টেলিছবি। এখানে শ্রীলেখা মিত্র ছাড়াও নানা ভূমিকায় রয়েছেন বাদশা মৈত্র, অলকানন্দা রায় প্রমুখ।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২১ জানুয়ারি

টলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে