Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২০-২০২০

থানা হেফাজতে আসামির মৃত্যুতে পুলিশের বিবৃতি

থানা হেফাজতে আসামির মৃত্যুতে পুলিশের বিবৃতি

ঢাকা, ২০ জানুয়ারি - রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় রোববার পুলিশি হেফাজতে বিএফডিসির কর্মচারী আসামি আবু বক্কর সিদ্দিকের মৃত্যুর বিষয়ে জরুরি বিবৃতি দিয়েছে পুলিশ সদর দফতর। এই মৃত্যুতে কোনো পুলিশ সদস্যের গাফিলতি থাকলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়েছে বিবৃতিতে।

পুলিশ সদর দফতরের পক্ষে সোমবার দুপুর ২টায় এই বিবৃতি দেন দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া অ্যান্ড পিআর) মো. সোহেল রানা।

বিবৃতিতে বলা হয়, ‘হেফাজতে মৃত্যু নানা কারণে হতে পারে। নির্যাতনের অভিযোগ যেমন উঠে আসে, তেমনি অসুস্থতাজনিত কারণে মৃত্যুর উদাহরণও রয়েছে। হেফাজতে আত্মহত্যাজনিত মৃত্যুর ঘটনাও ঘটেছে কখনও কখনও। পুলিশি হেফাজতে যে কারণেই মৃত্যু ঘটুক না কেন, সংশ্লিষ্ট কর্মকর্তা বা পুলিশ সদস্যদের কোনো গাফিলতি, বিচ্যুতি বা অপরাধ প্রমাণিত হলে তার বা তাদের বিরুদ্ধে অবশ্যই উপযুক্ত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এর আগে রোববার তেজগাঁও শিল্পাঞ্চল থানায় পুলিশের হেফাজতে আবু বক্কর সিদ্দিক (৪৫) নামের এক আসামির মৃত্যু হয়। বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক গড়া এবং ছবি তুলে ছড়িয়ে দেয়ার অভিযোগে এক নারী মামলা করার পর শনিবার তাকে গ্রেফতার করা হয়। তবে সেদিন রাতেই ‘থানা হাজতে গলায় ফাঁস দিয়ে আবু বক্কর আত্মহত্যা করেন’ বলে দাবি করেছে পুলিশ। তবে নিহতের পরিবারের দাবি, আবু বক্করকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

এ বিষয়ে রোববার তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক (তদন্ত) শরিফুল ইসলাম সাংবাদিকদের জানান, ‘এক নারী বাদী হয়ে আবু বক্করের বিরুদ্ধে ধর্ষণ ও ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় একটি মামলা করেন। মামলায় তাকে গ্রেফতার করে হাজতে আনলে তিনি আত্মহত্যা করে। আমাদের কাছে সিসিটিভি ফুটেজ আছে।’

সোমবার সকালে এক অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘তেজগাঁও শিল্পাঞ্চল থানায় পুলিশ হেফাজতে থাকা আসামির মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে এই মৃত্যু আত্মহত্যা বলে জানা গেছে। গ্রেফতার আসামি থানা হেফাজতে আত্মহত্যা করলে পুলিশ এর দায় এড়াতে পারে না। এ ঘটনায় তিন সদস্যরে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে কেউ দোষী প্রমাণিত হলে তার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে আবু বক্করকে নির্যাতন করে ‘হত্যা’ করা হয়েছে উল্লেখ করে সোমবার সকাল থেকে কারওয়ানবাজারের বিএফডিসির সামনে সড়কে অবরোধ ও বিক্ষোভ করেন এফডিসির কর্মচারীরা।

তাদের অবরোধের কারণে কারওয়ানবাজার থেকে সাতরাস্তা, হাতিরঝিল ও মগবাজারে যাওয়ার পথ বন্ধ হয়ে যায়। আশপাশের সড়কে সৃষ্টি হয় যানজট।

বিক্ষোভে অংশগ্রহণকারীরা বলেন, বিএফডিসির সরকারি কর্মচারীদের গ্রেফতার করতে হলে অনুমতি লাগে। পুলিশ কেন তা নিল না? আর আমরা তো জানি থানার কাস্টডিতে ফাঁসি দেয়ার মতো কোনো অবস্থা থাকে না। এছাড়া সেখানে সিসিটিভি থাকার কথা। তারপরও কীভাবে সে গলায় ফাঁস নিল? আমরা এর সুষ্ঠু বিচার চাই।’

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সূত্র জানায়, গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন থেকে ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি নির্বাচনের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনের চিঠি পেয়েছিলেন আবু বক্কর। নির্বাচনে তার ডিউটি করার কথা ছিল শেওড়াপাড়ায়।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২০ জানুয়ারি

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে