Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১১ নভেম্বর, ২০১৯ , ২৭ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (33 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৪-২০১৩

যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী


	যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী
ওয়াশিংটন, ১৪ নভেম্বর- চলতি বছরে উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা রেকর্ড পরিমান বেড়েছে। 
 
চলতি সপ্তাহে প্রকাশিত আন্তর্জাতিক শিক্ষা বিনিময় সংশ্লিষ্ট প্রতিবেদন ওপেন ডোরস্ রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ ২০১৩ থেকে এ তথ্য জানা যায়। 
 
বৃহস্পতিবার ঢাকাস্থ আমেরিকান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা ১৫.৫ শতাংশ বেড়েছে। বর্তমানে দেশটিতে ৩ হাজার ৮২৮ জন শিক্ষার্থী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করছেন।
 
যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থী সংখ্যা সাত শতাংশ বৃদ্ধি পেয়ে ৮ লাখ ১৯ হাজার ৬৪৪-এ উন্নীত হয়। 
 
একই সঙ্গে বিদেশে অধ্যয়নরত যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী সংখ্যা তিন শতাংশ বেড়ে সর্বাধিক ২ লাখ ৮৩ হাজারে উন্নীত হয়।
 
বাংলাদেশে এডুকেশন ইউএসএ উপদেশমূলক সেবা ও রেফারেন্স সামগ্রী ঢাকার বারিধারায় যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডিতে এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস এন্ড দি আর্টস সহ দেশের বিভিন্ন স্থানে পাওয়া যায়। 
 
ধানমন্ডির ইএমকে সেন্টারে প্রশিক্ষিত উপদেষ্টারা দলীয় তথ্য প্রদান পর্ব এবং অভিভাবক ও শিক্ষার্থীদের জন্য ব্যক্তিগত পর্যায়ে উপদেশ প্রদান করেন।
 
এডুকেশন ইউএসএ রেফারেন্স গ্রন্থাগার ও উপদেশমূলক সেবা চট্টগ্রাম, সিলেট ও খুলনার আমেরিকান কর্নারগুলোতে উপভোগ করা যাবে। 
 
দেশের উত্তরাঞ্চলের জন্য রাজশাহীতেও এই সেবা খুব শিগগিরই চালু করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
 
এডুকেশন ইউএসএ’র আসন্ন কর্মসূচি ও আয়োজন সম্পর্কে ঢাকা যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট  http://dhaka.usembassy.gov/advising.html, এবং ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেজ http:/www.facebook.com/Bangladesh.usembassy থেকে জানান যাবে। 
 
ওপেন ডোরস্ ২০১৩-এর  প্রতিবেদন www.iie.org/opendoors ওয়েবসাইটে পাওয়া যাবে।
 
বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের সহকারী সচিব ইভান এম রায়ান বলেন, আন্তর্জাতিক শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ, ক্যাম্পাস ও জনগোষ্ঠীগুলোকে এমনভাবে সমৃদ্ধ করে, যার প্রভাব তাদের নিজ দেশে ফিরে যাওয়ার পরও থেকে যায়। আমরা যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আরও স্বাগত জানাতে এবং শিক্ষার্থীদের জন্য বিদেশে অধ্যয়নের সুযোগ করে দিতে প্রতিষ্ঠানগুলোকে অনুপ্রাণিত করছি।
 
যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময় ব্যুরো বিশ্বব্যাপী ৪০০টিরও বেশি উপদেশ কেন্দ্রের নেটওয়ার্কে অর্থায়ন করছে। যেখানে বিশ্বব্যাপী শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে অধ্যয়নের বিষয়ে সাম্প্রতিক, সমন্বিত ও সঠিক তথ্য প্রদান করতে পারে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে