Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ , ১০ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৯-২০২০

তামিমকে নিয়ে অন্যরকম চিন্তা বাংলাদেশ কোচের!

তামিমকে নিয়ে অন্যরকম চিন্তা বাংলাদেশ কোচের!

ঢাকা, ১৯ জানুয়ারি- এটাকে সাবধানি বলা যায় না। বলা যাবেনও না। তবে তামিম ইকবালের ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে খানিক ধোঁয়াশা হেড কোচ রাসেল ডোমিঙ্গোর। টেস্ট-ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরির মালিক তামিম টি-টোয়েন্টিতেও দ্বিতীয় টপ স্কোরার।

বেশ কিছু ইনজুরির শিকার হয়ে মাঝে খানিক ছন্দপতন। ভারতের সাথে সিরিজ খেলতে পারেননি ইনজুরিতে পড়ে। তবে খারাপ সময় কাটিয়ে তামিম আবার আলোয় ফিরেছেন।

এবারের বিপিএলে হেসেছে দেশের অন্যতম সেরা উইলোবাজের ব্যাটে কিন্তু চোখে পড়েনি আগের সেই চেনা রূপ। একের পর এক আক্রমণাত্মক শটস খেলে শুরুতে প্রতিপক্ষ বোলিং দুমড়ে দেয়া তামিম এবার ছিলেন অনেকটাই শান্ত। বাহারি স্ট্রোক প্লে, চার ও ছক্কার উত্তাল প্রদর্শনীতে মাঠ মাতানোর বদলে কেমন যেন রয়ে সয়ে খেলার চেষ্টা করেছেন।

যে কারণে নামের পাশে ১২ ম্যাচে তিন হাফ সেঞ্চুরিতে ৩৯৬ রান যোগ হলেও টি-টোয়েন্টি ফরম্যাটের সবচেয়ে যেটা বেশি গুরুত্বপূর্ণ, সেই স্ট্রাইকরেটই ছিল অস্বাভাবিক রকমের কম; ১০৯.৩৯।

ঢাকা প্লাটুনের হয়ে রান পাওয়া ওপেনার তামিমের একাদশে জায়গা পাওয়া নিয়ে কোনোই সংশয় নেই কোচের। তিনি যে ইনিংস ওপেন করবেন, সেটাও জানিয়ে দিয়েছেন। তবে তামিম ইকবালের ভূমিকা কি হবে? তিনি কি আক্রমণাত্মক ঢংয়ে শুরু করবেন, সম্পূর্ণ ইতিবাচক মানসিকতায় খেলবেন নাকি বিপিএলের মত খানিকটা রয়ে-সয়ে একদিক আগলে রাখার কাজেই বেশি মনোযোগি হবেন?

তা নিয়ে রাজ্যের ভাবনা কোচ রাসেল ডোমিঙ্গোর। আজ প্রথম দিন অনুশীলনে সাংবাদিকদের সাথে আলাপে তা বলেও ফেলেছেন। বলার অপেক্ষা রাখে না, তিনি দায়িত্ব নেয়ার পর এখনো তামিমকে দেশের বাইরে কোথাও দলে পাননি হেড কোচ রাসেল ডোমিঙ্গো। ভারতে যাবার কথা থাকলেও পারিবারিক কারণে শেষ মুহূর্তে সরে দাঁড়ান তামিম।

পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজে তামিমের ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে কথা বলতে গিয়ে আজ রোববার বাংলাদেশ কোচ বলে ফেলেছেন, ‘এটা হবে তামিমের সাথে আমার প্রথম সফর।’

প্রথমেই তামিমকে ভালোমত খুঁটিয়ে দেখার ও অনুভব-উপলব্ধি করার চিন্তা তার মাথায়। ‘আসলে তাকে আমার আরও বেশি করে বুঝতে হবে। আমি জানি, বিপিএল সে তার দলের হয়ে ভাল খেলে একটা দায়িত্ব পালন করেছে।’

এখন হোড কোচ বোঝানোর চেষ্টা করেন তামিম ঢাকা প্লাটুনের হয়ে যেভাবে খেলেছেন, যে ভূমিকায় ছিলেন, তার ব্যাটিং অ্যাপ্রোচ যেমন ছিল, পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও কি ঠিক ওই তামিমকেই চাওয়া হবে, নাকি তার কাছ থেকে ভিন্ন ব্যাটিং অ্যাপ্রোচের আশা করা হবে?

তা নিয়ে ভাবনার অবকাশ আছে- এমনটা জানিয়ে রাসেল ডোমিঙ্গো বলেন, ‘বিপিএলে তামিমের ‘রোল’ কি ছিল তা আমার জানা। এখন পাকিস্তান সফরে তার ভূমিকা কি হবে, সেটা ঠিক করতে বসতে হবে দলের সাথে।’

তিনি ১৩ জানুয়ারি ঢাকা আসলেও বিপিএলের কারণে কথা বলা হয়নি কারো সাথেই। তাই ডোমিঙ্গোর ব্যাখ্যা, ‘এখন পর্যন্ত এ নিয়ে কোনোই কথা হয়নি। আমি এটা নিয়ে ভাববো।’

তামিমের কাছ থেকে দল এবং তিনি কি ধরনের ব্যাটিং অ্যাপ্রোচ চান? তার ব্যাখ্যা দিতে গিয়ে ডোমিঙ্গো বলেন, ‘সেটা নির্ভর করবে আসলে তামিমের সঙ্গী কে হবে? তার ওপর? যদি তার সঙ্গী হয় কোন ফ্রি স্ট্রোক মেকার, যার সাবলীল ও হাত খুলে খেলার সহজাত সামর্থ্য আছে, তাহলে তামিমের ভূমিকা হবে একরকম। আর যদি তার সঙ্গী হয় অনভিজ্ঞ কেউ। তাহলে তামিমকে অবশ্যই পজিটিভ ব্যাটিং করতে হবে।’ ডোমিঙ্গোর শেষ কথা, সেটা সামনের কদিনের ভেতরই ঠিক হয়ে যাবে।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/১৯ জানুয়ারি

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে