Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ , ৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৮-২০২০

সেনা মোতায়েনে যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডলার দিয়েছে সৌদি

সেনা মোতায়েনে যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডলার দিয়েছে সৌদি

রিয়াদ, ১৮ জানুয়ারি - সৌদি আরবে মার্কিন সেনা মোতায়েনে যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডলার দিয়েছে রিয়াদ। এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন বাহিনী মোতায়েনে খরচ বাবদ এই বিপুল পরিমাণ অর্থ দিতে হয়েছে সৌদিকে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেছেন, গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রকে এই অর্থ দিয়েছে সৌদি। যদি এই তথ্য সত্য হয় তবে তা হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সময়ে দেওয়া বক্তব্যের সঙ্গে সংঘর্ষপূর্ণ।

গত সপ্তাহে ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, রিয়াদ ইতোমধ্যেই সেনা মোতায়েনের জন্য ১০০ কোটি ডলার ব্যাংকে জমা দিয়েছে।

তবে পেন্টাগন আনুষ্ঠানিকভাবে সৌদি আরবের কাছ থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ নিশ্চিত করেনি। এমনকি এই অর্থ যে গ্রহণ করা হয়েছে সে বিষয়েও পরিষ্কার কিছু জানানো হয়নি।

অপরদিকে সিএনএর এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদিকে কত ব্যয় করতে হবে সে বিষয়ে দুই মিত্র দেশের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা চলছে। এর মধ্যে সেনা মোতায়েনের জন্য কি পরিমাণ খরচ হবে তাও অন্তর্ভূক্ত রয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে সৌদি তেল ক্ষেত্রে হামলার পর তেহরান ও রিয়াদের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই সেখানে কয়েক হাজার মার্কিন সেনা ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে যুক্তরাষ্ট্র। রিয়াদের ওই তেলক্ষেত্রে হামলার জন্য প্রথম থেকে ইরানকেই দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক সময়ে ইরাকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। এর মধ্যেই এমন চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৮ জানুয়ারি

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে