Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ , ৯ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৬-২০২০

গার্মেন্টসের আয়কে দ্রুতই ছাড়িয়ে যাবে আইসিটি: জয়

গার্মেন্টসের আয়কে দ্রুতই ছাড়িয়ে যাবে আইসিটি: জয়

ঢাকা, ১৬ জানুয়ারী - দেশের তথ্য প্রযুক্তি খাত দ্রুত সম্প্রসারিত হওয়ায় খুব অল্প সময়ের মধ্যেই গার্মেন্টস খাতের আয়কে ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

রাজধানীর বিআইসিসি হলে আজ বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) তিন দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলা উদ্বোধনকালে দেওয়া বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইটি খাতে বাংলাদেশের রফতানি ১০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে উল্লেখ করে জয় বলেন, আমি বিশ্বাস করি, খুব অল্প সময়ের মধ্যে আমাদের প্রযুক্তি খাতের রফতানি গার্মেন্টস খাতকে অতিক্রম করবে। তিনি বলেন, অধিকাংশ আইটি সেবা ইন্টারনেটভিত্তিক ও ইন্টারনেটের মাধ্যমেই এ খাতে রফতানি হচ্ছে। তাই প্রকৃতপক্ষে কী পরিমাণ রফতানি হচ্ছে তা জানা সম্ভব নয়।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা বলেন, আইটি খাত থেকে ইন্টারনেটের মাধ্যমে আন-অফিসিয়ালি আরও অন্তত ১০০ থেকে ২০০ কোটি মার্কিন ডলার রফতানি হচ্ছে বলে আমরা ধারণা করছি। কিন্তু তা জানা যাচ্ছে না। তবে আমাদের আইটি সেবা গার্মেন্টস শিল্পের রফতানি আয়কে ছাড়িয়ে যাওয়ার পথেই এগুচ্ছে।

তিনি জানান, বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে আমাদের দেশেও ৫-জি প্রযুক্তি চালু হবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান একেএম রহমত উল্লাহ, হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লি.-এর সিইও ঝাং ঝেংজুন এবং ডাক ও টেলিযোগাযোগ সচিব নূর-উর রহমান।

মেলায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কার্যকর ভূমিকার জন্য ১৪টি ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হবে। তিন দিনে বিভিন্ন সেশনে হবে ১৩টি সেমিনার। সরকারের মন্ত্রী এবং দেশি-বিদেশি বিশেষজ্ঞরা বর্তমানের প্রযুক্তি ও আগামী দিনে প্রযুক্তির গন্তব্য নিয়ে সেসব সেশনে কথা বলবেন। মেলায় ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়ন থাকবে।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এ/ ১৬ জানুয়ারী

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে