Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৬-২০২০

ভ্যাটিকানের শীর্ষ ‍কূটনৈতিক পদে প্রথম নারী নিয়োগ দিলেন পোপ

ভ্যাটিকানের শীর্ষ ‍কূটনৈতিক পদে প্রথম নারী নিয়োগ দিলেন পোপ

ভ্যাটিকান সিটি, ১৬ জানুয়ারি- ভ্যাটিকান সিটির শীর্ষ এক কূটনৈতিক পদে প্রথমবারের মতো একজন নারী সদস্য নিয়োগ পেলেন। বুধবার ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস পররাষ্ট্র দফতরের উচ্চপদস্থ এক আসনে দায়িত্ব দেন ইতালীয় নারী ফ্যান্সো দি গোভানিকে। তিনি উপমন্ত্রী হিসেবে পররাষ্ট্র দফতরের দায়িত্ব পালন করবে।

রোমান ক্যাথলিক চার্চ সবসময়ই পাদ্রীদের নিয়োগ দিয়ে এসেছে। নারীরা সবসময় প্রশাসনের অন্তরালে থেকে গেছেন।  ক্যাথলিক নানদের সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব সুপিরিয়র জেনারেলসহ বেশ কিছু নারী সংগঠন ভ্যাটিকানকে নারীদের শীর্ষ পদে নিয়োগের আহ্বান জানিয়ে আসছিলো।  তারা জানান, পৃথিবীর ১৩০ কোটি ক্যাথলিকদের অর্ধেকই নারী।

এক বিবৃতিতে ভ্যাটিকান সিটি জানায়, দি গোভানি ১৯৯৩ সাল থেকে পররাষ্ট্র দফতরে কাজ করে আসছেন। তিনি আন্তর্জাতিক আইন ও মানবাধিকার বিষয়ে বিশেষজ্ঞ। তিনি আন্তর্জাতিক বিষয়েই দায়িত্ব পালন করবে। দায়িত্ব পেয়ে গোভানিকো বলেন, তিনি এই দায়িত্বে গর্বিত। তার দক্ষতা অনুযায়ী এই কাজ স্বাভাবিক। তবে নারী হিসেবে এই দায়িত্ব পাওয়া বিশেষ কিছু।

তিনি বলেন, আমি আশা করি িএকজন নারী হিসেবে আমি এই কাজটি ইতিবাচকভাবে করতে পারবো। আমি প্রমাণ করতে পারবো নারীরাও পুরুষ সহকর্মীদের মতো কাজ করতে পারে।

ভ্যাটিকান সিটির সঙ্গে বিশ্বের ১৮০টিরও বেশি দেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। পোপের দায়িত্ব নিয়ে ফ্রান্সিস ঘোষণঅ দিয়েছিলেন প্রশাসনে নারীদের সংখ্যা বাড়ানো হবে। তবে এখন পর্যন্ত মাত্র ৬ জন নারীকে দায়িত্ব দেওয়া হয়েছে। এখন পর্যন্ত সর্বোচ্চ দায়িত্বে আছেন বারবার জাতা। তিনি ভ্যাটিকান জাদুঘরের প্রধান হিসেবে নিযুক্ত আছেন। এছাড়া প্রেস অফিসে উপ প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন ক্রিস্টিয়ান মারে।

আর/০৮:১৪/১৬ জানুয়ারি

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে