Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ , ৭ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৫-২০২০

বসুন্ধরা চক্ষু হাসপাতালে ৩৯ রোগীর বিনাম‍ূল্যে অপারেশন

বসুন্ধরা চক্ষু হাসপাতালে ৩৯ রোগীর বিনাম‍ূল্যে অপারেশন

ঢাকা, ১৫ জানুয়ারি - অর্থাভাবে চিকিৎসা করাতে না পারায় যাদের চোখের আলো নিভে যাচ্ছিল। জীবনে নেমে এসেছিল অন্ধকারের ছায়া। অপারেশনের মাধ্যমে তাদের চোখের আলো ফিরিয়ে দিচ্ছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল।

কুষ্টিয়া সদর উপজেলার এমন ৩৯ জনের চোখের আলো ফিরিয়ে দিয়েছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিচার্স সেন্টার।

বুধবার (১৫ জানুয়ারি) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা সম্পূর্ণ বিনামূল্যে এ অপারেশন সম্পন্ন করেছেন।

ডা. মো. সালেহ আহমেদর নেতৃত্বে অপারেশন দলে ছিলেন ডা. আবুল কালাম আজাদ, ডা. মৌটুসী ইসলাম ও ডা. রুবিনা আখতার।

অপারেশনের জন্য মঙ্গলবার (১৪ জানুয়ারি) এসব রোগীকে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিচার্স সেন্টারে আনা হয়েছে। বুধবার অপারেশন শেষে একদিন বিশ্রামের পর বৃহস্পতিবার তাদের বাড়িতে পাঠানো হবে।

বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিচার্স সেন্টার কর্তৃপক্ষ জানিয়েছেন, কুষ্টিয়া সদর উপজেলার হরিনারায়ণপুরের দোয়ারকা দাস আগরওয়ালা মহিলা কলেজে চলতি বছরের ১৯ নভেম্বর চক্ষু শিবিরের আয়োজন করেছিল ভিশন কেয়ার ফাউন্ডেশন, বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিচার্স সেন্টার এবং দোয়ারকা দাস ওয়েলফেয়ার সোসাইটি।

আয়োজকরা জানান, চক্ষু শিবিরে গোপালপুরের ১৩২৫ জন রোগীকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। সেখান থেকে ছানি ও অন্যান্য অপারেশনের জন্য ২৮২ জনকে নির্বাচিত করা হয়। সেখান থেকে দ্বিতীয় ব্যাচে ৩৯ জনের চক্ষু অপারেশন করা হয়েছে।

এসব রোগীর মধ্যে ছানি অপারেশন করা হয়েছে ২৭ জনের, নেত্রনালী অপারেশন করা হয়েছে ৬ জনের ও চোখের মনির পাশে মাংস বৃদ্ধি পাওয়ায় ৬ জন রোগীর অপারেশন করা হয়েছে।

৩৯ জন রোগীর মধ্যে ১৭ জন পুরুষ ও ২২ জন নারী। পরবর্তীতে পর্যায়ক্রমে বাকিদের অপারেশন শেষ করা হবে।

এর আগে গেল বছরের ১১ ডিসেম্বর প্রথম দফায় ৩৯ জন রোগীর চোখের অপারেশন করা হয় বসুন্ধরা চক্ষু হাসপাতালে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রমের অংশ হিসেবে প্রতিমাসে সারাদেশে মাঠ পর্যায়ে ফ্রি চক্ষু ক্যাম্প করা পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে ঢাকার বাইরে বেশ কিছু এলাকায় চক্ষু ক্যাম্প করে চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্য থেকে অপারেশনযোগ্য রোগীদের ঢাকায় বসুন্ধরা চক্ষু হাসপাতালে এনে চোখের আলো ফিরিয়ে দেওয়া হচ্ছে বিনামূল্যে।

সূত্র : বাংলানিউজ
এন এইচ, ১৫ জানুয়ারি

ঢাকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে