Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৪-২০২০

চীনের কারেন্সি ম্যানিপুলেটর তকমা তুলে নিল যুক্তরাষ্ট্র

চীনের কারেন্সি ম্যানিপুলেটর তকমা তুলে নিল যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৪ জানুয়ারি - চীনের ওপর থেকে কারেন্সি ম্যানিপুলেটর তকমা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। দু'দেশের মধ্যে প্রথম দফার বাণিজ্যিক চুক্তির আগে এমন সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

চীন তাদের মুদ্রার অবমূল্যায়ন করে বিদেশি ক্রেতাদের কাছে নিজেদের পণ্য কম দামি করার যে পন্থা নিয়েছিল সেই পথ থেকে তারা সরে আসতে সম্মতি জানিয়েছে। এ কারণেই যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে।

চলতি সপ্তাহেই ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে প্রথম দফার বাণিজ্যিক চুক্তি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এই চুক্তির মাধ্যমে ২০১৮ সালে দু'দেশ একে অন্যের পণ্যের ওপর যে শুল্ক আরোপের পাল্টাপাল্টি পদক্ষেপ নিয়ে আসছিল তার অবসান ঘটবে।

২০১৮ সালে চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে দেশটির রফতানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। এর জবাবে পাল্টা মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক বসায় চীন। তারপর থেকেই দু'দেশের মধ্যে বাণিজ্যিক বিরোধ চলছিল। কিন্তু আগামী বুধবার প্রথম দফার চুক্তির পর এই পরিস্থিতি পাল্টে যাবে বলেই আশা করা হচ্ছে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুনচিন বলেন, চীন প্রতিযোগিতামূলক অবমূল্যায়ন থেকে সরে আসার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। এর মাধ্যমে আরও স্বচ্ছতা এবং জবাবদিহি নিশ্চিত করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড বার বারই অভিযোগ করে আসছেন যে, চীন নিজেদের পণ্য সস্তা করতেই নিজেদের মুদ্রা ইউয়ানের অবমূল্যায়ণ করছে। কিন্তু সোমবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, গত আগস্টের পর থেকে ইউয়ানের দাম বাড়িয়েছে চীন। বাণিজ্য চুক্তির আগেই তারা এমন পদক্ষেপ নিয়েছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৪ জানুয়ারি

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে