Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৬ এপ্রিল, ২০২০ , ২৩ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৯-২০২০

ব্ল্যাক বক্সের দখল নিয়ে ইরান-যুক্তরাষ্টের নতুন ইত্তেজনা

ব্ল্যাক বক্সের দখল নিয়ে ইরান-যুক্তরাষ্টের নতুন ইত্তেজনা

ওয়াশিংটন, ০৯ জানুয়ারি - সোলেইমানি হত্যাকাণ্ডের পর এবার তেহরানে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্সের দখল নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। কেননা তেহরান সাফ জানিয়ে দিয়েছে, বুধবার সকালে ইউক্রেনের যে যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়েছে সেটির ব্ল্যাক বক্স তারা কিছুতেই এর নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কিংবা যুক্তরাষ্ট্রকে দেবে।

এর আগে মার্কিন বিমান হামলায় ইরানের আল কুদস প্রধান জেনারেল কাসেম সোলেইমানির হত্যাকে কেন্দ্র করে ওই দুই দেশের মধ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এই হত্যাকাণ্ডের বদলা নিতে বুধবার ভোরে ইরাকের দুই মার্কিন ঘাঁটিতে কমপক্ষে ২২টি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। আর এদিনই ১৭৬ জন আরোহী নিয়ে তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের অল্প সময় পরই বিধ্বস্ত হয় ইউক্রেন এয়ারলাইন্সের ওই বিমানটি। এতে বিমানে থাকা সবাই নিহত হয়েছেন।

বলছে, বিশ্বের বিমান বিধিমালার অনুযায়ী এই ঘটনার তদন্তে নেতৃত্ব দেয়ার অধিকার ইরানের রয়েছে।

সাধারণত এসব তদন্তে নির্মাতা প্রতিষ্ঠানই যুক্ত থাকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, মাত্র অল্প কিছু দেশই ব্ল্যাক বক্সগুলো বিশ্লেষণ করতে পারে।

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার প্রধান আলী আবেদজাদেহ বলেন, আমরা ব্ল্যাক বক্সটি বিমানটির প্রস্ততকারক সংস্থা বোয়িং অথবা যুক্তরাষ্ট্রকে দেব না। এই দুর্ঘটনাটি ইরানের বিমান সংস্থা তদন্ত করবে। চাইলে ইউক্রেনও এতে অংশ নিতে পারে।

তবে কোন দেশ বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্সগুলো বিশ্লেষণ করবে তা এখনও নিশ্চিত হয়নি বলেও জানিয়েছেন আবেদজাদেহ।

এদিকে, ব্ল্যাক বক্স তদন্তে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছেন ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এজন্য তিনি প্রযুক্তিগত সহায়তারও প্রস্তাব দিয়েছেন।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যান্ত্রিক ত্রুটির কারণেই ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বোয়িং-৭৩৭ মডেলের বিমানটি বিধ্বস্ত হয়েছে। তবে কোনো ধরনের নাশকতার সম্ভবনাও উড়িয়ে দিচ্ছে না ইউক্রেন। তারা মনে করছে, হামলার কারণেও এটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে। ফলে এই দুর্ঘটনার যথাযথ তদন্ত চাইছে কিয়েভ সরকার। আর স্বাভাবিকভাবেই ইরান-মার্কিন উত্তেজনায় নতুন মাত্রা যোগ করেছে এ বিমান দুর্ঘটনাটি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৯ জানুয়ারি

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে