Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ , ৫ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৯-২০২০

ইরানি হামলায় আহত মার্কিন সেনাদের চিকিৎসা চলছে ইসরায়েলে

ইরানি হামলায় আহত মার্কিন সেনাদের চিকিৎসা চলছে ইসরায়েলে

জেরুসালেম, ০৯ জানুয়ারি - ইরাকের মার্কিন ঘাঁটিতে চালানো তেহরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহত দুই শতাধিক মার্কিন সেনাকে ইসরায়েলে চিকিৎসা দেয়া হচ্ছে। একটি ইসরায়েলি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইরানি সংবাদ মাধ্যম।

জানা যায়, বুধবার চিকিৎসার জন্য ইরাক থেকে ২২৪ জন আহত মার্কিন সেনাকে তেল আবিবে নিয়ে যাওয়া হয়েছে। এসব সেনা ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহত হয়েছে বলে ওই সংবাদ মাধ্যম জানিয়েছে।

এর আগে ওই হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত এবং আরো ২০০ সেনা আহত হওয়ার দাবি করেছিল ইরান। তবে তাদের এই দাবি অগ্রাহ্য করেছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে ট্রাম্প বলেন, যথাসময়ে সতর্ক সংকেত বেজে ওঠার কারণে মার্কিন ঘাঁটিগুলোর সেনারা নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ায় তাদের কোনো ক্ষতি হয়নি।

এছাড়া ক্ষেপণাস্ত্র হামলায় ইরাকের আল-আনবার প্রদেশে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি আইন আল-আসাদের রাডার ব্যবস্থা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে বলেও দাবি করেছে ইরান।

বুধবার এক বিবৃতিতে ইরানি সংবাদ মাধ্যমটি জানায়, ইরানি ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। যদিও নিজেদের কাছে বিশ্বের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাকার দাবি করে আসছে তারা। ফলে ওই ইরানি হামলায় মার্কিন ঘাঁটি আইন আল-আসাদে অবস্থিত ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

তবে ইরানের এসব দাবির পক্ষে কোনো জোরালো প্রমাণ খুঁজে পাওয়া যায়নি। পশ্চিমা সংবাদ মাধ্যমগুলো ইরানের এসব দাবিকে ভুয়া বলে উড়িয়ে দিয়েছে।

প্রসঙ্গত, ইরানের এলিট বাহিনী আল কুদসের প্রধান জেনারেল কাসেম সোলেইমানির হত্যার প্রতিশোধ নিতে বুধবার সকালে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান।

ওই হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত এবং আরো ২০০ জন আহত হয়েছে বলে দাবি করেছে তেহরান। তবে এই হামলায় ইরাকে অবস্থানরত ব্রিটিশ ও কানাডীয় সেনাদের কোনো ক্ষতি হয়নি বলে জানা গেছে।

ইরানের এক সামরিক সূত্রের বরাত দিয়ে ইরানি সংবাদ মাধ্যম আরো জানায়, ইরানের নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্রও মোকাবেলা করতে পারে নি মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। প্রতিটি ক্ষেপণাস্ত্রই মার্কিন ঘাঁটিতে আঘাত হেনেছে। হামলায় মার্কিন ঘাঁটিতে অবস্থিত জঙ্গিবিমান, ড্রোন ও হেলিকপ্টারসহ সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মার্কিন ঘাঁটি দুটিতে সবমিলিয়ে ২২টি ক্ষেপণাস্ত্র আঘাত হানে বলে দাবি করেছে তেহরান।

ইরাকের সামরিক সূত্রও দুটি মার্কিন ঘাঁটিতে মোট ২২টি ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৯ জানুয়ারি

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে